ব্যারিস্টার সুমনকে যুবলীগ থেকে অব্যাহতি

প্রকাশিত:রবিবার, ০৮ আগ ২০২১ ১২:০৮

ব্যারিস্টার সুমনকে যুবলীগ থেকে অব্যাহতি

আওয়ামী যুবলীগের আইন সম্পাদক পদ থেকে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনকে অব্যাহতি দেওয়া হয়েছে। শনিবার তাকে অব্যাহতি দেওয়া হয় বলে ঢাকা টাইমসকে নিশ্চিত করেছেন যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল।

রাতে নিখিল ঢাকা টাইমসকে জানান, জয় বাংলা স্লোগান নিয়ে কটাক্ষ করায় এবং সংগঠনবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকায় ব্যারিস্টার সুমনকে সংগঠন থেকে অব্যাহত দেওয়া হয়েছে।

তবে যুবলীগ সূত্রে জানা গেছে, সম্প্রতি শেখ কামালের জন্মদিনে শরীয়তপুরের একজন ওসির দলীয় স্লোগান দেওয়া নিয়ে করা ফেসবুক লাইভের বিষয়টি ভালোভাবে নেয়নি সংগঠন। এই কারণে তার বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

গত বছরের ১৪ নভেম্বর আওয়ামী যুবলীগের ২০১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা। সেই কমিটিতে আইন বিষয়ক সম্পাদক হিসেবে জায়গা পান সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচিত ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।

সামাজিক নানা সমস্যা নিয়ে ফেসবুকে সরব থাকেন ব্যারিস্টার সুমন। এছাড়া ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির ভিডিওচিত্র সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেওয়ার অভিযোগে সোনাগাজী থানার সাবেক ওসি মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে ডিজিটাল সিকিউরিটি আইনের (আইসিটি) মামলা করেও আলোচনায় আসেন এই আইনজীবী।

সুপ্রিম কোর্টের আলোচিত আইনজীবী ও যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রসিকিউটর ব্যারিস্টার সুমনের বাড়ি হবিগঞ্জের চুনারুঘাটে। তিনি স্থানীয় আওয়ামী লীগের রাজনীতির সঙ্গেও জড়িত। এছাড়া এলাকায় জনকল্যাণমূলক কিছু কর্মকাণ্ডের কারণেও তিনি বিভিন্ন সময় আলোচিত হয়েছেন। গত সংসদ নির্বাচনে হবিগঞ্জের একটি আসন থেকে তিনি আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীও ছিলেন।