কৃষি ব্যবসায় নারীদের এগিয়ে নিতে প্রশিক্ষণের বিকল্প নেই : স্বর্ণলতা রায়

প্রকাশিত:বুধবার, ০২ জুন ২০২১ ০৮:০৬

কৃষি ব্যবসায় নারীদের এগিয়ে নিতে প্রশিক্ষণের বিকল্প নেই : স্বর্ণলতা রায়

সুরমাভিউ:-  বাংলাদেশের কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ খাতে নারী উদ্যোক্তাদের অংশগ্রহণ বৃদ্ধিকল্পে দক্ষতা উন্নয়নমূলক ৫ দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা সিলেটে অনুষ্ঠিত হয়েছে। সিলেট উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সার্বিক সহযোগিতায় এ কর্মশালায় মোট ২৫ জন প্রশিক্ষণার্থী অংশ নেন।

বুধবার (২ জুন) কর্মশালার সমাপনী দিনে সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিলেট উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভানেত্রী স্বর্ণলতা রায় বলেন, দেশের ব্যবসা-বাণিজ্যে নারীরা দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। কিন্তু কৃষি ব্যবসায় নারীরা বেশি পিছিয়ে রয়েছে। অথচ এদেশের কৃষির মৌলভিত্তিতে নারীদের ভূমিকা সবচেয়ে বেশি। তাই বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে নারীদের এগিয়ে নিতে সরকার গুরুত্বসহকারে কাজ করছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের রিজিওনাল কানেক্টিভিটি প্রজেক্ট-১ এর অর্থায়নে ও বেসরকারি সংস্থা সুশীলনের বাস্তবায়নে সিলেটে এই প্রশিক্ষণে অংশ নেয়া ২৫ জনের মধ্যে ২০ জন নারী ও ৫ জন পুরুষ উদ্যোক্তা অংশ নেন। তাদের মধ্য থেকে আরো উন্নত প্রশিক্ষণের জন্য ৫ জনকে চূড়ান্ত বাছাই করা হবে।

৫ দিনব্যাপী এই প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে ছিলেন বেসরকারি সংস্থা সুশীলনের মাস্টার ট্রেইনার বিটুপী বিশ্বাস ও মাহবুবুর রহমান।

এ সংক্রান্ত আরও সংবাদ