বিশ্বনাথে দৃশ্যমান হচ্ছে মুক্তিযুদ্ধের ‘স্মৃতিসৌধ’

প্রকাশিত:শনিবার, ২২ মে ২০২১ ০১:০৫

বিশ্বনাথে দৃশ্যমান হচ্ছে মুক্তিযুদ্ধের ‘স্মৃতিসৌধ’

বিশ্বনাথ প্রতিনিধি:-  দীর্ঘ অপেক্ষার পর সিলেটের বিশ্বনাথ উপজেলায় দৃশ্যমান হচ্ছে মহান মুক্তিযুদ্ধের স্মৃতিস্মারক নান্দনিক ‘স্মৃতিসৌধ’। ইতিমধ্যে নির্মাণের চূড়ান্ত প্রক্রিয়া সম্পন্ন করে লে-আউট কার্যক্রমের উদ্বোধন করেছে উপজেলা প্রশাসন।

শুরু হয়েছে নির্মাণের প্রাথমিক কাজও। এটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৩৫ লাখ টাকা। কথা রয়েছে, আগামী জুন মাসের মধ্যেই এ স্মৃতিসৌধ দৃশ্যমানের।

সূত্র জানায়, সম্প্রতি উপজেলা পরিষদের অভ্যন্তরে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের বিপরীতে ৪০ ফুট প্রস্থ ও ৫৫ ফিট চওড়া জায়গার মধ্যে স্মৃতিসৌধ নির্মাণ প্রকল্পের কাজ শুরু হয়েছে। স্থানীয় এলজিইডি’র মুক্তিযুদ্ধ বিষয়ক প্রকল্পের আওতায় নির্মাণ করা হচ্ছে এটি। চারপাশে সীমানা প্রাচীরসহ নির্দিষ্ট জায়গার মধ্যখানে স্থাপন করা হবে পাঠাতন। এর দু’পাশে নির্মিত হবে ভূমি থেকে প্রায় ১০ ফুট উচ্চতায় পাশাপাশি দুটি সরু স্মৃতি ফলক।

স্মৃতিসৌধের প্রবেশ পথে মুখে নির্মাণ করা হবে প্রহরী স্থাপনা ও ওয়াশরুম। এছাড়াও সৌধের সম্মুখে করার কথা রয়েছে ‘গ্রীন গার্ডেন’ বাস্তবায়নের। প্রায় ৩৫ লাখ টাকা ব্যয়ে নির্মিতব্য এ স্থাপনার নির্মাণ কাজ আগামী জুন মাসের মধ্যেই শেষ করা হবে বলে জানিয়েছেন উপজেলা প্রকৌশলী মো. আবু সাঈদ।

এ বিষয়ে বিশ্বনাথ উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন চন্দ্র দাশ বলেন, উপজেলা পর্যায়ে সরকারি অর্থায়নে মুুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ নামে এরকম একটি স্থাপনা নির্মাণ সত্যিকারার্থে প্রশংসনীয়। এর মাধ্যমে মহান মুক্তিযুদ্ধের ইতিহাস ও তাৎপর্য আগামী প্রজন্মকে নীরবে শুনানো ও জানানোর কাজে বলিষ্ঠ ভূমিকা রাখবে বলে মনে করি। উপজেলা প্রশাসন এই স্থাপনা নির্মাণে উপযুক্ত জায়গা বছাই থেকে শুরু করে সার্বিক কাজে সহযোগিতা করছে।

এ সংক্রান্ত আরও সংবাদ