সুনামগঞ্জে বোরো বীজ ধান উৎপাদন প্রদর্শনী পরিদর্শন

প্রকাশিত:রবিবার, ০২ মে ২০২১ ০৮:০৫

সুনামগঞ্জে বোরো বীজ ধান উৎপাদন প্রদর্শনী পরিদর্শন

সুরমাভিউ:-  আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট’ ইরি, বাংলাদেশ এর সহযোগিতায় এবং ফ্রেন্ডস ইন ভিলেজ ডেভেলপমেন্ট বাংলাদেশ (এফআইভিডিবি) এর মাধ্যমে বাস্তবায়িত ইরি-এগ্রি প্রকল্পের অধীনে বোরো বীজ ধান উৎপাদন প্রদর্শনী পরিদর্শন করেছেন সুনামগঞ্জ জেলা বীজ প্রত্যয়ন কর্মকর্তা কৃষিবিদ মোঃ আব্দুল মোন্নাফসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

গত ২৮ এপ্রিল বুধবার বিকেল ৩টায় জেলার বিশ্বম্ভরপুর উপজেলায় ধনপুর ও শক্তিয়ারখোলা ইউনিয়নের লক্ষীরপাড় ও সিরাজপুর গ্রামে নেতৃবৃন্দ দুটি প্রদর্শনী প্লট পরিদর্শন করেন।

এসময় উপজেলা কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) কৃষিবিদ মোঃ নয়ন মিয়া ও উপসহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মাদ শামছুল আলম বিধু উপিস্থিত ছিলেন।

উল্লেখ্য, আন্তজার্তিক ধান গবেষণা ইনস্টিটিউট’ ইরি, বাংলাদেশ এর সহযোগিতায় এবং ফ্রেন্ডস ইন ভিলেজ ডেভেলপমেন্ট বাংলাদেশ (এফআইভিডিবি) এর মাধ্যমে আধুনিক প্রযুক্তিতে মান সম্মত বীজ ধান উৎপাদন ও বাজারজাত করনের লক্ষ্যে সুনামগঞ্জ জেলার বিশ^ম্ভরপুর উপজেলায় ধনপুর ও শক্তিয়ারখোলা ইউনিয়নের লক্ষীরপাড় ও সিরাজপুর গ্রামে দুটি মহিলা দল গঠন করা হয়।

উক্ত দলের সদস্যদেরকে ইরি, বাংলাদেশ “মান সম্মত বীজ ধান উৎপাদন, মাড়াই, ঝাড়াই ও সংরক্ষন” ইত্যাদি বিষয়ে ইরি-এগ্রি প্রকল্পের মাধ্যমে ২দিনের প্রশিক্ষণ প্রদান করেন। দলের সদস্যগণ ক্লাস্টার ভিত্তিক ৪ (চার) হেক্টর জমিতে ৪ (চার) জাতের (ব্রি ধান৭৪, ব্রি ধান৮৮ এবং ব্রি ধান৮১ ব্রি ধান৯২) ধান চাষ করেন।

এ বিষয়ে সুনামগঞ্জ জেলা বীজ প্রত্যয়ন কর্মকর্তা ও বিশ^ম্ভরপুর উপজেলা কৃষি কর্মকর্তা অবগত আছেন এবং নিয়মিত পরিদর্শন করেন। এরই ধারাবাহিকতায় সুনামগঞ্জ জেলা বীজ প্রত্যয়ন কর্মকর্তা কৃষিবিদ মোঃ আব্দুল মোন্নাফ, উপজেলা কৃষি কর্মকর্তা(ভারপ্রাপ্ত) কৃষিবিদ মোঃ নয়ন মিয়া ও উপসহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মাদ শামছুল আলম বিধু উক্ত প্লট দুটি সরজমিনে পরিদর্শন করেন এবং প্রয়োজনীয় পরামর্শ দেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন (এফআইভিডিবি)’র প্রজেক্ট অফিসার মোঃ সাইফুল ইসলাম ও সৈয়দ রাকিব সহ এলাকার কৃষক বৃন্দ।

উপস্থিত কর্মকর্তাগণ এ ধরণের উদ্যোগ গ্রহনের জন্য ইরি’ বাংলাদেশ ও এফআইভিডিবি’র সকল কর্মকর্তা, কর্মচারীসহ কৃষক-কৃষণীদেরকে ধন্যবাদ জানান। বিজ্ঞপ্তি

এ সংক্রান্ত আরও সংবাদ