মৌলভীবাজারে প্রথম দিনের লকডাউন চলছে ঢিলেঢালা

প্রকাশিত:সোমবার, ০৫ এপ্রি ২০২১ ০৮:০৪

মৌলভীবাজারে প্রথম দিনের লকডাউন চলছে ঢিলেঢালা
মোঃ তাজুদুর রহমান:-  দেশব্যাপী প্রাণঘাতী করোনা সংক্রমণ আবারও বৃদ্ধি পাওয়ায় সরকারের কঠোর নির্দেশনা অনুযায়ী ফের আজ থেকে দেশব্যাপী লকডউন পালিত হচ্ছে। সম্প্রতি প্রবাসী অধ্যুষিত জেলা মৌলভীবাজারসহ দেশের সর্বমোট ৩১টি জেলায় দ্বিতীয়দফা করোনা সংক্রমণের হার আশঙ্কজনকভাবে বৃদ্ধি পায়। সংঙ্কটময় এমন ভয়ানক পরিস্থিতি মোকাবেলায় সংক্রমণের দিক থেকে শীর্ষস্থানে থাকা মৌলভীবাজার জেলাসহ দেশব্যাপী আজ থেকে পালিত হচ্ছে লকডাউন। প্রশাসনের সংশ্লিষ্ট দ্বায়িত্বশীল সূত্র জানিয়েছেন বিগত লকডাউনের থেকে এবারে মন্ত্রীপরিষদ থেকে জারি করা ১১দফা নির্দেশনা অনুযায়ী কঠোরভাবে পালন করা হবে লকডাউন।
সোমবার (৫ এপ্রিল) ভোর ৬টা থেকে প্রথম দিনের মত লকডাউনের কার্যক্রম শুরু হলেও বেলা বাড়ার সাথে সাথে মৌলভীবাজার শহরমুখী প্রতিটি সড়কেই যাত্রীবাহী সিএনজি অটোরিক্সা, টমটম, মাইক্রোবাস, মালবাহী ট্রাক, ছোট ট্রাক, মোটরসাইকেল, রিকসা ও ব্যক্তিগত যানবাহন আগের মতই চলাচল করছে। শুধু মাত্র বন্ধ রয়েছে দূরপাল্লার যানবাহন চলাচল। অনেকটা ঢিলেঢালাভাবে পালিত হচ্ছে লকডাউনের প্রথম কার্যদিবস। এদিন শহরের বড় বড় শপিংমল গুলো বন্ধ থাকলেও পশ্চিমবাজার, সাইফুর রহমান সড়ক, কুদরত উল্লাহ সড়ক, পুরাতন হাসপাতাল সড়ক ও শাহ মোস্তফা সড়কে নির্দেশনা অমান্য করে অনেক ব্যবসায়ীকে দোকান খোলা রাখতে দেখা যায়। তবে দুপুরের দিকে লকডাউন মানাতে সক্রিয় হতে দেখা যায় জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত ও পুলিশ প্রশাসনের কয়েক জায়গায় অভিযানের মাধ্যমে।
দুপুর ১টার শহরের বেরিরপাড় এলাকায় গিয়ে দেখা যায়,মৌলভীবাজার মডেল থানার ওসি (অপারেশন) বদিউজ্জামানের নেতৃত্বে পুলিশের একটি দল লকডাউন অমান্যকারীদের বিরুদ্ধে অভিযান চালাতে। এসময় সাধারণ জনগনকে লকডাউনের নির্দেশনা মানাতে মাইকে ব্যাপক প্রচারনা চালাতে দেখা যায় পুলিশকে। ওই সড়কে লকডাউন অমান্য করে ট্রাক সিএনজি অটোরিকসাসহ প্রচুর পরিমানে যানবাহন চলাচল করছিল। এসব যানবাহনের সংশ্লিষ্ট চালকের অনেকের মুখেই ছিলনা মাস্ক,তবে পুলিশের ভয়ে অনেকে আবার তাৎক্ষনিক মাস্ক পড়তে দেখা যায়।
এদিকে সরকারের দেয়া নির্দশনা অনুযায়ী লকডাউন কঠোর ভাবে কার্যকর রাখতে দুপুর দেড়টার দিকে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত শহরের শ্রীমঙ্গল সড়কে অবস্থান নেয়। জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ রফিকুল ইসলাম ও মোঃ আরিফুল ইসলাম এর নেতৃত্বে ঘন্টাব্যাপী চলা এই অভিযানে লকডাউন অমান্য করায় বেশ কিছু যানবাহনকে জরিমানা করা হয়। পরবর্তীতে শহরের পশ্চিবাজারসহ বেশ কয়েকটি সড়কে অভিযান চালায় জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। সেখানে উপস্থিত ছিলেন বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সংবাদকর্মীরা।
মৌলভীবাজার সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জিয়াউর রহমান জানান,লকডাউন কার্যকর রাখতে এবং করোনা সংক্রমণ রোধে সাধারণ জনগনকে স্বাস্থ্যবিধি মেনে চলতে পুলিশ কঠোর অবস্থান গ্রহণ করছে।
উল্লেখ্য, করোনা সংক্রমণের শীর্ষে থাকা মৌলভীবাজারে সর্বশেষ সিভিল সার্জন কার্যালয়ের দেয়া তথ্য অনুযায়ী জেলায় আরও ১৯ জন করোনা আক্রান্তসহ দ্বিতীয় দফায় মোট ১২৯ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ২ জনের।

এ সংক্রান্ত আরও সংবাদ