গোয়াইনঘাটে সূর্যমুখী ফসলের কৃষক মাঠ দিবস পালিত

প্রকাশিত:বৃহস্পতিবার, ২৫ মার্চ ২০২১ ০৮:০৩

গোয়াইনঘাটে সূর্যমুখী ফসলের কৃষক মাঠ দিবস পালিত

সুরমাভিউ:-  ২০২০-২১ অর্থ বছরের রাজস্ব খাতের আওতায় কৃষি সম্প্রসারণের আয়োজনে গত ২৪ মার্চ বুধবার গোয়াইনঘাট উপজেলার তোয়াকুল ইউনিয়নের বীরকূলী গ্রামে দক্ষিণ পাড়া মাঠে সূর্যমুখী ফসলের মাঠ দিবস পালিত হয়।

গোয়াইনঘাট উপজেলা উপজেলা কৃষি অফিসার সুলতান আলীর সভাপতিত্বে মাঠ দিবসে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেটের উপ-পরিচালক মোঃ সালাহ্ উদ্দিন। তিনি তার বক্তব্যে বলেন, গোয়াইনঘাট উপজেলায় তৈল ফসলের আবাদ বৃদ্ধির যথেষ্ট সুযোগ আছে। যেখানে সেচের সুযোগ আছে সেখানে বোরো ধানের পূর্বে ও যেখানে সেচের সুযোগ নাই সেখানে আউশ ও আমন ধান সংগ্রহের পরপরই সরিষা চাষ করা যাবে। এছাড়াও একটি মাত্র চাষ দিয়ে সরিষার চাষ করলেও ভাল ফলন পাওয়া যায়।

অনুষ্ঠানের বিশেষ অতিথি সিলেট জেলা প্রশিক্ষণ অফিসার বিমল চন্দ্র সোম বলেন কৃষকদেরকে ভর্তুকি দিচ্ছে সরকার। কোন কৃষক যদি মাঠ পর্যায়ে প্রশিক্ষণ ও পরামর্শের চায় তবে উপজেলার কৃষি অফিস ও উপসহকারী কৃষি কর্মকর্তারা সেই সেবা দিয়ে থাকেন। তিনি আরো বলেন, আমদানি নির্ভর তৈলের চাহিদা পূরণের জন্য সরিষা, সূর্যমুখী সহ অন্যান্য তৈল ফসলের আবাদ বৃদ্ধির জন্য সকলকে আহ্বান জানান। তিনি বলেন, এ বছর গোয়াইনঘাট উপজেলায় লক্ষমাত্রার (৩৮০ হেক্টর ) তুলনায় বেশি ( ৪০০ হেক্টর ) সরিষার আবাদ হয়েছে।

মাঠ দিবস অনুষ্ঠানে গোয়াইনঘাট উপজেলা কৃষি অফিসের উপসহকারী কৃষি কর্মকর্তা সোহেলী বানু , ৯ নং ওয়র্ডের সাবেক মেম্বার সামছুদ্দিন আল আজাদ, সোনার বাংলা উচ্চ বিদ্যালয়ের সভাপতি আনোয়ার হোসেন,বীরকুলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ ফখরুল ইসলাম সহ শতাধিক কৃষক ও কিষানী ও এলাকার গণ্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি

এ সংক্রান্ত আরও সংবাদ