বাংলার ঐতিহ্য তাঁত শিল্পকে বাঁচিয়ে রাখতে তাঁত শিল্পের বিশেষ পরিচর্যা করতে হবে : সিলেটে তাঁতী লীগের সভায় বক্তারা

প্রকাশিত:বুধবার, ২৪ মার্চ ২০২১ ১০:০৩

বাংলার ঐতিহ্য তাঁত শিল্পকে বাঁচিয়ে রাখতে তাঁত শিল্পের বিশেষ পরিচর্যা করতে হবে : সিলেটে তাঁতী লীগের সভায় বক্তারা

সুরমাভিউ:- বাংলাদেশের জাতীয় অর্থনীতিতে তাঁত শিল্পের ভূমিকা অপরিসীম। হস্ত চালিত তাঁতে বছরে প্রায় ৭০ কোটি মিটার বস্ত্র উৎপাদিত হয় যা অভ্যন্তরীণ চাহিদার প্রায় ৪০ ভাগ মিটিয়ে থাকে। এ শিল্প থেকে মূল্য সংযোজন করের পরিমাণ প্রায় দেড় হাজার কোটি টাকা। বাংলাদেশের হস্ত চালিত তাঁত শিল্প এদেশের সর্ববৃহৎ কুটির শিল্প। সর্ববৃহৎ এই তাঁত শিল্প আধুনিক প্রযুক্তির ব্যবহারে আজ হুমকির মুখে। বাংলার ঐতিহ্য তাঁত শিল্পকে বাঁচিয়ে রাখতে এর বিশেষ পরিচর্যা এখন সময়ের দাবী।

সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের উদ্যোগে মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১০দিনব্যাপী আয়োজিত অনুষ্ঠান মালার আজ (২৪ মার্চ) ৮ম দিনে সিলেট জেলা ও মহানগর তাঁতী লীগের নিবেদনে আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

সিলেট জেলা তাঁতী লীগের সভাপতি মোঃ আলমগীর হোসেন এর সভাপতিত্বে এবং সিলেট জেলা তাঁতী লীগের সাধারণ সম্পাদক সুজন দেব নাথ এবং মহানগর তাঁতী লীগের সাধারণ সম্পাদক আবুল হাসনাত বুলবুলের যৌথ সঞ্চালনায় প্রধান অতিথির হিসেবে বক্তব্য রাখেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমেদ, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট মোঃ নাসির উদ্দিন খান, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক মোঃ জাকির হোসেন, তাঁতী লীগের সভাপতি নোমান আহমদ।

সভায় উপস্থিত ছিলেন সিলেট মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, মহানগর আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক তপন মিত্র, সিলেট জেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এডভোকেট মোহাম্মদ আব্বাছ উদ্দিন, সিলেট জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক বুরহান উদ্দিন আহমদ,
জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক শামসুল আলম সেলিম, মহানগর আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক রজত কান্তি গুপ্ত, জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডাঃ সাকির আহমদ (শাহীন), মহানগর আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক আজিজুল হক মঞ্জু, জেলা আওয়ামী লীগের উপ দফতর সম্পাদক মো: মজির উদ্দিন, মহানগর আওয়ামী লীগের উপ-প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক সোয়েব আহমদ, সিলেট জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ শমসের জামাল, সদস্য এডভোকেট বদরুল ইসলাম জাহাঙ্গীর, মহানগর আওয়ামী লীগের এডভোকেট জাহিদ সরোয়ার সবুজ প্রমুখ।

অনুষ্ঠান শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

এ সংক্রান্ত আরও সংবাদ