বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে সিলেট চেম্বারের উদ্যোগে গরীব মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান

প্রকাশিত:শনিবার, ২০ মার্চ ২০২১ ০৩:০৩

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে সিলেট চেম্বারের উদ্যোগে গরীব মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান

সুরমাভিউ:-  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মবার্ষিকী উপলক্ষে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে অদ্য ২০ মার্চ ২০২১ইং, শনিবার, সকাল ১১:০০ ঘটিকায় চেম্বার কনফারেন্স হলে মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মোঃ শোয়েব এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের জেলা প্রশাসক এম. কাজী এমদাদুল ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট মহানগর আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সিলেট জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এডভোকেট মোঃ নাসির উদ্দিন খান ও মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক এম. কাজী এমদাদুল ইসলাম বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মবার্ষিকী উপলক্ষে সিলেট চেম্বার অব কমার্সের উদ্যোগে আয়োজিত বৃত্তি প্রদান কর্মসূচী ব্যতিক্রমী এবং সুন্দর একটি উদ্যোগ। এই বৃত্তি প্রদানের মাধ্যমে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীকে স্মরণীয় করে রাখার পাশাপাশি সিলেটের গরীব মেধাবী শিক্ষার্থীদের উৎসাহ, উদ্দীপনা বৃদ্ধি পাবে। তিনি বলেন, বঙ্গবন্ধুর পঞ্চান্ন বছরের জীবনের মধ্যে সাইত্রিশ বছর তাঁর রাজনৈতিক জীবন এবং এর মধ্যে তেরো বছর কেটেছে কারাগারে। সারা জীবন বঙ্গবন্ধু বাঙালি জাতির মুক্তি, স্বাধীনতা ও জাতির উন্নয়নে উৎসর্গ করে গেছেন। তিনি বুঝতে পেরেছিলেন শিক্ষার বিকাশ ছাড়া জাতির উন্নয়ন সম্ভব নয়। বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর নীতি, আদর্শ ও শিক্ষা ভাবনা নিয়ে কাজ করে যাচ্ছেন। সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় বাংলাদেশের শিক্ষাখাতে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। বর্তমানে ১ম শ্রেণী থেকে ১০ম শ্রেণী পর্যন্ত জানুয়ারি মাসের শুরুতেই শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ করা হয়। এছাড়াও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে বর্তমান সরকার বিভিন্ন যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছেন।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট মহানগর আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সিলেট জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এডভোকেট মোঃ নাসির উদ্দিন খান ও মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন।

তারা বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবন ও শিক্ষাখাতে গৃহীত সরকারের বিভিন্ন পদক্ষেপ নিয়ে আলোচনা করেন। এছাড়াও তারা বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের জন্য সিলেট চেম্বারের প্রশংসা করেন।

সভায় স্বাগত বক্তব্য রাখেন সিলেট চেম্বারের পরিচালক ও বৃত্তি সাব কমিটির আহবায়ক মোঃ সাহিদুর রহমান।

সভাপতির বক্তব্যে সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মোঃ শোয়েব বলেন, দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ব্যবসায়ী সংগঠন হওয়া সত্তে¡ও সামাজিক দায়বদ্ধতা থেকে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড পরিচালনা করে থাকে। বৃত্তি প্রদান কর্মসূচী এরকমই একটি উদ্যোগ। ইতোপূর্বে বেশ কয়েকবার আমরা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করেছি। কিন্তু এবছর বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে আমরা সিলেট জেলার প্রতিটি উপজেলার ৪টি স্কুল এবং ১টি মাদ্রাসার গরীব, মেধাবী এসএসসি ও দাখিল পরীক্ষার্থীদের মধ্যে বৃত্তি প্রদান করছি। চলমান কোভিড-১৯ পরিস্থিতির কারণে অনেক অভিভাবকগণ চাকুরীহারা হয়েছেন এবং অনেক শিক্ষার্থীর পড়ালেখা বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। তাই তাদের প্রতি একটু সহযোগিতার হাত বাড়িয়ে দিতে আমরা এই উদ্যোগ গ্রহণ করেছি। শিক্ষার বিস্তারে সিলেট চেম্বারের পক্ষ থেকে বৃত্তি প্রদান কর্মসূচী আগামীতেও অব্যাহত থাকবে বলে তিনি জানান। অনুষ্ঠানে সিলেট জেলার ১৩টি উপজেলার ৬৫ জন শিক্ষার্থীর মধ্যে নগদ অর্থ ও সনদপত্র বিতরণ করা হয়।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি চন্দন সাহা, তাহমিন আহমদ, পরিচালক মোঃ এমদাদ হোসেন, মোঃ আব্দুর রহমান (জামিল), ওয়াহিদুজ্জামান চৌধুরী রাজীব, মোঃ আমিনুজ্জামান জোয়াহির, খন্দকার ইসরার আহমদ রকী, শমশের জামাল, সাবেক সিনিয়র সহ সভাপতি শাহ আলম, সাবেক পরিচালক ও বৃত্তি সাব কমিটির যুগ্ম আহবায়ক এনামুল কুদ্দুছ চৌধুরী, সাবেক পরিচালক মোঃ বশিরুল হক, বৃত্তিপ্রাপ্ত ৬৫ জন এসএসসি পরীক্ষার্থী ও অভিভাবকবৃন্দ।

এ সংক্রান্ত আরও সংবাদ