প্রকাশ্যে গান গাইতে পারবে না আফগানিস্তানের মেয়েরা!

প্রকাশিত:বৃহস্পতিবার, ১১ মার্চ ২০২১ ০২:০৩

প্রকাশ্যে গান গাইতে পারবে না আফগানিস্তানের মেয়েরা!

আফগানিস্তানের মেয়েদের বয়স ১২ বছর হয়ে গেলে প্রকাশ্যে গান গাইতে পারবে না বলে সাফ জানিয়ে দিয়েছে দেশটির শিক্ষামন্ত্রী রঙ্গিনা হামিদি। গতকাল বুধবার (১০ মার্চ) দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। এছাড়া মন্ত্রণালয়ের মুখপাত্রও এক ভিডিওবার্তায় একই নির্দেশ দেন। খবর- ডয়েচে ভেলে।

আফগানিস্তানের নারীরা এই নির্দেশ জারির পরে  প্রতিবাদ করতে শুরু করেন। সোশ্যাল মিডিয়ায় অনেকে মেয়েদের গান গাওয়ার ছবি পোস্ট করে জানিয়েছেন, এটাই দেশের সংস্কৃতি। তালেবান নিয়ম চাপিয়ে দেওয়া হচ্ছে। আফগানিস্তানের শিক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, একমাত্র ১০০ শতাংশ নারীর সমাবেশে গান গাওয়ার অনুমতি আছে। কিন্তু পুরুষদের সামনে কোনো ভাবেই গান গাওয়া যাবে না। পুরুষ গানের শিক্ষকরাও স্কুলে বা অন্য কোথাও মেয়েদের গান শেখাতে পারবেন না।

তালেবান আমলে দেশটিতে মেয়েদের স্কুলে যাওয়া, গান গাওয়া, শিল্পচর্চায় বহু নিষেধাজ্ঞা ছিলো। তালেবান পরবর্তী সময়ে ধীরে ধীরে সে অবস্থার পরিবর্তন হতে থাকে। কিন্তু শিক্ষা মন্ত্রণালয়ের সাম্প্রতিক নির্দেশ নতুন করে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, আফগান প্রশাসনের সঙ্গে দীর্ঘদিন ধরে তালেবানের শান্তি বৈঠক চলছে। তারই পরিপ্রেক্ষিতে এই ধরনের কড়া পদক্ষেপ নিতে শুরু করেছে আফগান সরকার। তালেবানের প্রভাব ক্রমশ বাড়তে শুরু করেছে।