আগামীকাল থেকেই চালু হচ্ছে রাতারগুল ভ্রমণে প্রবেশ ফি

প্রকাশিত:বৃহস্পতিবার, ১১ মার্চ ২০২১ ১০:০৩

আগামীকাল থেকেই চালু হচ্ছে রাতারগুল ভ্রমণে প্রবেশ ফি

হুমায়ুন কবির লিটন:- পর্যটকদের প্রতিবাদ এবং জেলা প্রশাসকের সমালোচনার পরও আগামীকাল শুক্রবার থেকে চালু হচ্ছে রাতারগুল ভ্রমণে প্রবেশ ও নৌকা ফি আদায় কার্যক্রম। এখন থেকে রাতারগুল বিশেষ জীববৈচিত্র্য সংরক্ষণ এলাকায় প্রবেশের ক্ষেত্রে সবাইকে ফি দিয়েই প্রবেশ করতে হবে। করোনা শুরুর পৃর্বে ফি নির্ধারণ করে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়ে ছিল। বিলম্ব হলেও আগামীকাল শুক্রবার থেকে এই নিয়ম চালু হচ্ছে বলে জানা গেছে ।

জানা গেছে গতবছর জেলা পর্যটন উন্নায়ন কমিটির সভায় রাতারগুল ভ্রমণে প্রবেশ ও নৌকা ফি নিয়ে জেলা প্রশাসক এম কাজি এমদাদুল ইসলাম  কড়া সমালোচনা করেন । সভায় জেলা প্রশাসক বন বিভাগের প্রতিনিধিকে রাতারগুল ভ্রমণে নির্ধারিত ফি-পুনঃনির্ধারণ  করতে জেলা প্রশাসনের সাথে সমন্বয়ের আহবান জানান । এছাড়াও পর্যটন বিষয় সেচ্চাসেবী সংগঠন সিলেট ট্যুরিজম ক্লাব সহ  কয়েকটি সংগঠন রাতারগুল ভ্রমণে নির্ধারিত ফি নেওযার বিষয় প্রতিবাদ করে আসছে। এত সব উপেক্ষা করে আগামী শুরু হচ্ছে ভ্রমণে নির্ধারিত ফি নেওযার কার্যক্রম।

এ বিষয় বন বিভাগ সারি-রেঞ্জ কর্মকর্তা সাদ উদ্দিন সিলেট ট্যুরিজম ভয়েসকে বলেন, রাতারগুল বিশেষ জীববৈচিত্র্য সংরক্ষণ এলাকায় শুক্রবার থেকেই প্রবেশের ক্ষেত্রে সবাইকে ফি দিয়েই প্রবেশ করতে হবে।জেলা প্রশাসন চাইলেই  নির্ধারিত ফি রাতারাতি পরিবর্তন করা সম্ভব নয় ।

সিলেট বন বিভাগ সুত্রে জানাযায় রাতারগুলে প্রবেশ ফি হচ্ছে
প্রাপ্ত বয়স্কদের প্রবেশ ফি ৫০ টাকা।
অপ্রাপ্তবয়স্ক (১২ বছরের নিচে) প্রবেশ ফি ২৫ টাকা।
পরিচয়পত্রধারী ছাত্রছাত্রীদের প্রবেশ ফি ২৫ টাকা।
বিদেশি নাগরিকদের প্রবেশ ফি ৫০০ টাকা।
প্রতিদিনের ফিল্মমিং ফি (প্রতি ক্যামেরা) ১০ হাজার টাকা।
নৌকা ভ্রমণে নির্ধারিত ফি-

দেশি দর্শনার্থীদের প্রতিবার নৌকা (ইঞ্জিনবিহীন) ভ্রমণের ক্ষেত্রে ১০০ টাকা দিতে হবে।

এক্ষেত্রে বিদেশিদের দিতে হবে এক হাজার টাকা।
গাড়ি পার্কিং এর জন্যে নির্ধারিত ফি –

বাস বা ট্রাকের প্রতিবারের পার্কিং ফি ২০০ টাকা।
পিকআপ/জিপ/কার/মাইক্রোবাস পার্কিং ফি ১০০ টাকা এবং
সিএনজি/মোটরসাইকেল পার্কিং ফি ২৫ টাকা।

অর্থ মন্ত্রণালয়ের অনুমোদনের পর এই ফি নির্ধারণ করেছিল পরিবেশ ও বন মন্ত্রণালয়। করোনা ভাইরাসের কারণে গত বছর ২৬ মার্চ থেকে রাতারগুলে দর্শনার্থীদের প্রবেশ সীমিত ছিল।গত বছর ১ নভেম্বর থেকে তা উন্মুক্ত করে দেওয়া হয়েছে। কাল শুক্রবার থেকে এই নির্ধারিত ফি বাস্তবায়নে পদক্ষেপ নেয়া শুরু হচ্ছে।

এ সংক্রান্ত আরও সংবাদ