ব্যাংকার, ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তাদের মধ্যে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে সিলেট বিভাগে শিল্পোন্নয়ন ঘটাতে হবে : মোঃ আবুল কালাম

প্রকাশিত:মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১ ১০:০৩

ব্যাংকার, ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তাদের মধ্যে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে সিলেট বিভাগে শিল্পোন্নয়ন ঘটাতে হবে : মোঃ আবুল কালাম

সুরমাভিউ:-  বাংলাদেশ ব্যাংকের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক মোঃ আবুল কালাম বলেছেন ব্যাংকার, ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তাদের মধ্যে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে সিলেট বিভাগে শিল্পোন্নয়ন ঘটাতে হবে। তিনি বলেন প্রবাসী অধ্যুষিত এ অঞ্চলে ভারী, মাঝারি ও ক্ষুদ্র শিল্পের পাশাপাশি পর্যটন শিল্পে অপার সম্ভাবনা থাকা স্বত্বেও সঠিক উদ্যোগের অভাবে তা বাস্তবায়ন হচ্ছে না। ২০১৮ থেকে প্রতি বছর সিলেট বিভাগে আমানত বৃদ্ধি পেলেও বিনিয়োগের পরিমাণ ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে, যা উদ্বেগজনক।

বাংলাদেশ ব্যাংক, সিলেট এর উদ্যোগে সিলেট বিভাগের শীর্ষস্থানীয় ব্যাংকার, চার জেলার চেম্বার, উইমেন চেম্বার, নাসিব, আগর শিল্প ও অন্যান্য ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিদের অংশগ্রহণে ৯ মার্চ দুপুরে বাংলাদেশ ব্যাংকের সম্মেলন কক্ষে ‘সিলেট অঞ্চলে শিল্প ও ব্যবসা খাতে সম্ভাবনা, অর্থায়ন সমস্যা ও সমাধানে করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন।

বাংলাদেশ ব্যাংকের উপপরিচালক হুমায়রা জাহান রুপুর সঞ্চালনায় সেমিনারের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন হাফেজ মাওলানা মোঃ আবুল কাশেম।

স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের উপমহাব্যবস্থাপক খালেদ আহমদ। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মোঃ সিরাজুল ইসলাম। সিলেট অঞ্চলের বিনিয়োগের সম্ভাবনা ও চ্যালেঞ্জ সম্পর্কে গবেষণার সারমর্ম তুলে ধরেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন বিভাগের অধ্যাপক ড. ফজলে এলাহী ফয়সাল।

প্রায় ৩ ঘন্টাব্যাপি এ সেমিনারে বক্তব্য রাখেন সিলেট চেম্বারের সভাপতি এ,টি,এম শোয়েব, উইমেন চেম্বারের সভানেত্রি স্বর্ণলতা রায়, মৌলভীবাজার চেম্বারের পরিচালক হাসান আহমেদ জাবেদ, নাসিব সিলেট এর সভাপতি ও আলিম ইন্ড্রাস্ট্রিজ এর ম্যানেজিং ডাইরেক্টর আলীমুল এহসান চৌধুরী, নাসিব মৌলভীবাজার এর সভাপতি বকশী ইকবাল আহমদ, সুনামগঞ্জ চেম্বারের সিনিয়র সহ সভাপতি আমিনুল হক, আগর আতর ম্যানুফেকচার ও এক্সপোর্টার এর সভাপতি মোঃ আনছারুল হক,ওয়েস্টার পোল্টি এন্ড ফিশারিজের এম,ডি ইমরান আহমদ, নসিব মৌলভীবাজার এর সম্পাদক শেকুল ইসলাম তালুকদার। ব্যাংকারদের পক্ষে বক্তব্য রাখেন সোনালী ব্যাংক লিঃ এর মহাব্যবস্থাপক বাবুল মোঃ আলম, জনতা ব্যাংক লিঃ এর মহাব্যবস্থাপক লায়েস আহমদ সদরুল আলম, রূপালী ব্যাংক লিঃ এর ডিজিএম মোঃ নোমান মিয়া, উত্তরা ব্যাংক লিঃ এর ডিজিএম মোঃ মনোয়ারুল হক, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ এর জোনাল হেড শিকদার মুহাম্মদ শিহাবুদ্দিন, শাহজালাল ইসলামী ব্যাংক লিঃ এর জোনাল হেড মোঃ খুরশীদ আলম, ব্র্যাক ব্যাংক লিঃ.এর এরিয়া প্রধান সাফায়েত হোসাইন আহমদ। উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি ব্যাংকের মহাব্যবস্থাপক এম.এম. মাহবুব আলম, অগ্রণী ব্যাংক লিঃ এর মহাব্যবস্থাপক মোঃ শফিকুর রহমান সাদিক, সোনালী ব্যাংকের ডিজিএম মোঃ এমরান উল্লাহ, সাউথ ইষ্ট ব্যাংক লিঃ  এর জোনাল হেড মোঃ মাসুদে রব্বানী, আইডিএলসির ব্যবস্থাপক মোঃ আবুল খায়ের, সুনামগঞ্জ উইমেন চেম্বারের সহসভাপতি মাহমুদ আক্তার রুবি, পরিচালক সৈয়দা ফারহানা ইমা, সিলেট উইমেন চেম্বারের পরিচালক নাসরিন বেগম প্রমুখ।

মূল প্রবন্ধে বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মোঃ সিরাজুল ইসলাম জানান দেশে কার্যরত ৬০ টি দেশী বিদেশী তফসিলি ব্যাংকের মধ্যে সিলেট বিভাগে ৫৪টি ব্যাংকের ৭৮৬টি শাখা কার্যরত রয়েছে। এছাড়া ১২টি আর্থিক প্রতিষ্ঠান, ১৪টি মানিচেঞ্জার ও ১টি ইন্ডেন্টিং ফার্ম রয়েছে।

তিনি জানান ২০২০-২১ অর্থ বছরে বিদ্যমান কোভিড-১৯ মহামারি, মৌসুমী বন্যা ও অন্যান্য দূর্যোগ এবং বৈশ্বিক অর্থনৈতিক মন্দা ও দ্রব্যমূল্যের অপ্রত্যাশিত উত্থান বিষয়ক চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশ ব্যাংক সতর্ক দৃষ্টি রাখছে। প্রবন্ধে তিনি সিলেট বিভাগে ব্যাংকিং বিনিয়োগ বাড়ানোর তাগিদ দেন এবং পর্যটন শিল্পের বিকাশে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে কার্যকর ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন বিভাগের অধ্যাপক ড. ফজলে এলাহী ফয়সাল সিলেটের শিল্প ও ব্যবসার সম্ভাবনা এবং বাজার গবেষণা বিষয়ে চেম্বার সংগঠনদের সেক্টরভিত্তিক সেমিনার সিম্পোজিয়াম আয়োজন করার পরামর্শ দেন।

সিলেট চেম্বারের সভাপতি এ,টি,এম শোয়েব তাঁর বক্তব্যে এ ধরণের সেমিনার আয়োজনকে সময়োপযোগী আখ্যায়িত করে এজন্য বাংলাদেশ ব্যাংকের প্রতি কৃতজ্ঞতা জানান। তিনি ব্যাংকারদের মানবিকতার সাথে ব্যাংকিং পরিচালনার আহবান জানিয়ে বলেন করোনাকালীন ক্ষতি কাটিয়ে ব্যবসায়িদের ঘুরে দাড়াতে ব্যাংকারদের সহায়তার কোন বিকল্প নেই। তিনি ভালা উদ্যোক্তা নির্বাচনে ব্যাংকারদের চেম্বার সংগঠনসমুহের পক্ষ হতে সহায়তার আশ্বাস প্রদান করেন।

সেমিনার আয়োজনে সার্বিক সহযোগিতায় ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডিজিএম মোঃ জাবেদ আহমদ, যুগ্মপরিচালক সমীরণ দাস, উপপরিচালক তাসবীরা হক, অফিসার ফারহানা ইয়াছমিন প্রমুখ।