খাদ্যে ট্রান্স ফ্যাট নিয়ন্ত্রনে বিধিমালার দাবীতে সিলেটে ক্যাবের মানব বন্ধন

প্রকাশিত:বৃহস্পতিবার, ২৫ ফেব্রু ২০২১ ০৮:০২

খাদ্যে ট্রান্স ফ্যাট নিয়ন্ত্রনে বিধিমালার দাবীতে সিলেটে ক্যাবের মানব বন্ধন
সুরমাভিউ:- ‘২০২৩ সালের মধ্যে খাদ্যে ট্রান্স ফ্যাট মুক্ত বাংলাদেশ চাই’ শ্লোগানে সিলেটে মানব বন্ধন করেছে কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। মানব বন্ধন থেকে সরকারের প্রতি আহবান জানানো হয় মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ও মৃত্যুর অন্যতম কারন এই ট্রান্স ফ্যাট নিয়ন্ত্রনে বিশ্বের উন্নত দেশের মতো বাংলাদেশেও বিধিমালা তৈরি ও বাস্তবায়ন করা অপরিহার্য হয়ে পড়েছে।
মানব স্বাস্থ্যের জন্য হুমকি স্বরূপ ডালডা বা বনস্পতি মিশ্রিত প্রস্তুত খাবার আমাদের জীবন ও অর্থনীতির জন্য বড় বাধা হয়ে দাঁড়িয়েছে।
বৃহস্পতিবার সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে অনুষ্ঠিত মানব বন্ধনে অংশ নিয়ে এমন দাবী জানান বিশিষ্টজনরা।
ক্যাব সিলেট এর সভাপতি জামিল চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন বিশিষ্ট কলামিস্ট আফতাব চৌধুরী, ক্যাব সহ সভাপতি মুক্তিযোদ্ধা মুহি উদ্দিন চৌধুরী, নারী নেত্রী ও ক্যাবের সহ সভাপতি এডভোকেট সালমা বাসিত, সহ সভাপতি নাজনিন চৌধুরী, সিটি কর্পোরেশনের কাউন্সিলর এডভোকেট সালমা ইসলামসহ আরও অনেকে। উপস্থিত ছিলেন সাংবাদিক, শিক্ষক, শিক্ষার্থী সহ বিভিন্ন শ্রেনী পেশার লোকজন।
মানব বন্ধনে সবার হাতে হাতে প্লেকার্ড নিয়ে অংশ নিতে দেখা যায়। ট্রান্স ফ্যাট পরিহার করুন সুস্থ থাকুন, হৃদরোগ, উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিস ঝুঁকি কমাতে ট্রান্স ফ্যাট বর্জন করুন এমন নানান সচেতনতামূলক বক্তব্য ছিল।
বানব বন্ধনে অন্যতম দাবী ছিল ২০২৩ সালের মধ্যে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ট্রান্স ফ্যাট মুক্ত বাংলাদেশ চাই। সকল খাদ্য পণ্যে ট্রান্স ফ্যাট নিয়ন্ত্রনের সর্বোচ্চ নির্ধারণ করতে হবে এমন দাবী জানিয়ে বক্তারা বলেন, বিভিন্ন গবেষণায় উঠে এসেছে খাদ্যে ডালডা বা বনস্পতি ব্যবহার করে মানুষের স্বাস্থ্যের জন্য যা হুমকি তৈরি করছে।
বাংলাদেশে হোটেল, বেকারিতে ট্রান্স ফ্যাট জাতীয় উপাদান দিয়ে খাদ্য প্রস্তুত করায় সেই ঝুঁকি আরও বেড়েই চলেছে বলে বক্তারা মন্তব্য করেন।
বাসা বাড়িতে গৃহিনীদের ডালডা বা বনস্পতি বা একই তেল দিয়ে বার বার বিভিন্ন খাবার প্রস্তুত না করতে সবার প্রতি আহবান জানান। কারন একই তেল বেশি তাপমাত্রায় পোড়ানোর ফলে সেটি খাবারের অনুপযুক্ত হয়ে পড়ে এবং মানব স্বাস্থ্যের জন্য যা মারাত্মক ক্ষতিকর। বিজ্ঞপ্তি

এ সংক্রান্ত আরও সংবাদ