একুশে ফেব্রুয়ারি বাঙালি জাতির অবিস্মরণীয় একটি দিন – অধ্যাপক ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী

প্রকাশিত:সোমবার, ২২ ফেব্রু ২০২১ ১০:০২

একুশে ফেব্রুয়ারি বাঙালি জাতির অবিস্মরণীয় একটি দিন – অধ্যাপক ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী

সুরমাভিউ:- সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষ্যে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

কর্মসূচীর শুরুতে রবিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী কার্যালয় থেকে র‌্যালী করে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধা নিবেদন শেষে বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স হলে সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী।

তিনি বলেন, একুশে ফেব্রুয়ারি বাঙালি জাতির চির প্রেরণা ও অবিস্মরণীয় একটি দিন। এটি শুধু বাংলাদেশের নয়, এখন সারা বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। জাতির জীবনে শোকাবহ, গৌরবোজ্জ্বল, অহংকারে মহিমান্বিত চিরভাস্বর এই দিনটি। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি ছিল ঔপনিবেশিক প্রভুত্ব ও শাসন-শোষণের বিরুদ্ধে বাঙালির প্রথম প্রতিরোধ এবং জাতীয় চেতনার প্রথম উন্মেষ। এই দিনটি বাঙালির ঐতিহ্যের পরিচয়কে দৃঢ় করেছে। বাংলা ভাষার রাষ্ট্র হিসেবে বাংলাদেশ বিশ্বের দরবারে সম্মানের আসন লাভ করেছে।
তিনি মহান একুশে ফেব্রুয়ারিতে শহীদদের আত্মার শান্তি কামনা করেন এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে সকলে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান।

কর্মসূচীগুলোতে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অ.দা) ও পরিচালক (অর্থ ও হিসাব) নঈমুল হক চৌধুরী, সিলেট জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান এ জেড রওশন জেবিন রুবা, সহকারী পরিচালক (হিসাব) আব্দুস সবুর, সহকারী রেজিস্ট্রার অঞ্জন দেবনাথ, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক বিলাল আহমদ চৌধুরী, সহকারী পরিচালক (বাজেট) শমশের রাসেল, সহকারী পরিচালক (পরিকল্পনা) গোলাম সারোয়ার, সহকারী কলেজ পরিদর্শক মাইদুল ইসলাম চৌধুরীসহ কর্মকর্তা-কর্মচারীগণ।

এ সংক্রান্ত আরও সংবাদ