দোয়ারাবাজারে জল মহালের নীতিমালা ভঙ্গ করে মাছ ধরার অভিযোগ

প্রকাশিত:বৃহস্পতিবার, ১৮ ফেব্রু ২০২১ ০৭:০২

দোয়ারাবাজারে জল মহালের নীতিমালা ভঙ্গ করে মাছ ধরার অভিযোগ

দোয়ারাবাজার প্রতিনিধি:-  দোয়ারাবাজার উপজেলায় জল মহালের নীতিমালা ভঙ্গ করে মাছ আহরণের অভিযোগ পাওয়া গেছে। এব্যাপারে ১৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে একটি লিখিত অভিযোগ দিয়েছেন উপজেলার সদর ইউনিয়নের নৈনগাঁও গ্রামের বাসিন্দা মৃত আকবর আলীর সন্তান আব্দুল মজিদ।

অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার সদর ইউনিয়নের বন্দেহরি গ্রুপের শাখা নৈনগাঁও, বন্দেহরী ও বাগাম জলমহাল মাছিমপুর মৎস্যজীবী সমবায় সমিতির নামে লিজ আনে একই ইউনিয়ের বাসিন্দা আলী আহমদ, গুল আহমদ, সিরাজুল ইসলাম, মাসুক মিয়া, ছালিক মিয়া, আশাদ আলী, মইন উদ্দিন, আকবর আলী, আব্দুল গফুর, আব্দুল জলিল, রহমত আলী প্রমুখসহ আরো অনেকে।

অভিযোগ রয়েছে তারা জল মহাল ব্যবস্থাপনা নীতিমালা ২০০৯ এর সম্পাদিত চুক্তি ভঙ্গ করে এবং ১৬ নং অনুচ্ছেদের শর্ত অমান্য করে জাল দিয়ে মাছ আহরণ করছে। সেচ পাম্প দিয়ে জলমহাল সেচে মাছ আহরণের অভিযোগও রয়েছে তাদের বিরুদ্ধে যা নীতিমালার ১৫ নং অনুচ্ছেদের বহির্ভূত। সেচের কারণে জল মহালের আশপাশের কৃষকদের ধান চাষে পানির সংকট দেখা দিয়েছে। অভিযোগটি দ্রুত তদন্ত করে দ্রুত প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন অভিযোগকারী আব্দুল মজিদ।

অভিযোগের বিষয়ে জানতে দোয়ারাবাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা সোনিয়া সুলতানার মোবাইল নাম্বারে কল দেওয়া হলেও কল রিসিভ না করায় তার বক্তব্য নেওয়া যায়নি।