নলুয়া হাওরে ডিপাতালি দিয়ে চলছে বেড়িবাঁধের কাজ অনিয়ম আর দুর্নীতির শেষ নেই

প্রকাশিত:মঙ্গলবার, ১৬ ফেব্রু ২০২১ ০৯:০২

নলুয়া হাওরে ডিপাতালি দিয়ে চলছে বেড়িবাঁধের কাজ অনিয়ম আর দুর্নীতির শেষ নেই

মোঃ আলী হোসেন খান, জগন্নাথপুর:-  সুনামগঞ্জের জগন্নাথপুরে ফসল রক্ষা বেড়িবাঁধের কাজে অনিয়ম আর দুর্নীতির অভিযোগ উঠেছে এ নিয়ে চলছে রং তামাশা। পাহাড়ি ঢলের পানি হাওর বাসীর জন্য সবসময় অভিশাপ হাওর বাসী ও ফসল রক্ষার জন্য প্রতি বছরের মতো এ বছর হয়েছে বেড়িবাঁধের কাজ।

সরজমিন দেখা যায় নলুয়া হাওরে ১ নং পিআইসিতে কাজের বিবরণী সাইনবোর্ড না থাকায় কিছুই যানা যায়নি দেখা যায় বেশির বাঘ বাঁধে পাটা ধরেছে যেকোনো সময় বাঁধ বেঙ্গে যাওয়ার সম্ভবনা রয়েছে।

কাজের বিবরণী, প্রকল্পের মেয়াদ, বাঁধের দৈর্ঘ্য, প্রস্থ ও কত টাকা মূল্যের কাজ—সব তথ্য এলাকাবাসী জানতে পারব বলে ১ নং পিআইসির সাইনবোর্ড বাড়িতে নিয়া রাখা হয়।
এই বাঁধ মেরামত ও নির্মাণ প্রকল্প সম্পর্কে এলাকাবাসী কিছুই জানতে পারেনি ও সাংবাদিকরা এ তথ্য জানতে পারেনি।

নলুয়া হাওর পারের এক ব্যক্তি বলেন যে বেড়িবাঁধে হাওর বাসীদের ফসল রক্ষা করত মনে করে নলুয়ার হাওর পারের মানুষ সেই বাঁধ এখনো হুমকির মুখে এই এক নং পিআইসিতে অন এক উড়া হন এক উড়া দিয়া চলছে ডিপাতালির কাজ, ক্ষতিগ্রস্ত বাঁধগুলো প্রতিবছরই কোনোমতে মেরামত করা হয়, কিন্তু স্থায়ী মেরামতের উদ্যোগ নেওয়া হয় না। জোড়াতালির বাঁধ বারবার ভাঙনে পড়ে। জোয়ার আসার আগেই গ্রামবাসী সারা রাত ধরে চেষ্টা করে বাঁধ ঠিক রাখার জন্য।

অবিলম্বে এই বাঁধ সঠিক ভাবে ব্যবস্থা নেওয়া না হলে ওই বাঁধ দিয়ে হাওরে পানি ডুকে হাওর বিলীন হয়ে যাবে।
কিন্তু পানি উন্নয়ন বোর্ড দায়সারা কাজ করাচ্ছে । এদিকে ৩ নং পিআইসিতে এখনো কাজ হয়নি কাজের স্হানে বোর্ড নেই এটা যেনো মনগড়া বাভে চলছে বেড়িবাঁধের কাজ। যে কারণে দেশের অনেক সাধারণ এলাকায় দৃষ্টিভঙ্গিতে বাঁধ নির্মাণ বা সংস্কারকে দেখা হয়, তার থেকে অনেক বেশি গুরুত্ব দিয়ে নলুয়া হাওরের বেড়িবাঁধ সংস্কারকে দেখতে হবে। সেই অগ্রাধিকার বা সংবেদনশীলতা এখানকার মানুষের প্রাপ্য। এদিকে নির্ধারিত সময় ২৮ ফেব্রুয়ারির মধ্যে হাওরের ফসল রক্ষা বাঁধের কাজ শেষ করার কথা এখনও কাজ শুরু হয়নি অধিকাংশ জায়গায়।

এছাড়া ফসলরক্ষা বাঁধের কাজে বিভিন্ন রকমের অনিয়ম দুর্নীতি হচ্ছে পুরাতন বাঁধের মাটি তুলে আবার নতুন করে বাঁধ দেওয়া হয়েছে।সরকারের লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার পাঁয়তারা করছে অসাধু সিন্ডিকেট সুনামগঞ্জের জেলা প্রশাসক মোঃ জাহাঙ্গীর হোসেন বলেন নলুয়া হাওরে বেড়িবাঁধের কাজে কোনো অনিয়ম দুর্নীতি হবেনা অনিয়ম বন্ধের কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে।

এ সংক্রান্ত আরও সংবাদ