গোলাপগঞ্জে সড়ক দিয়ে মাটি পরিবহনের কারণে মৃত্যুঝুঁকি : অবরোধ

প্রকাশিত:মঙ্গলবার, ০৯ ফেব্রু ২০২১ ১১:০২

গোলাপগঞ্জে সড়ক দিয়ে মাটি পরিবহনের কারণে মৃত্যুঝুঁকি : অবরোধ

সুরমাভিউ:-  ইট ভাটা ও বিভিন্ন জায়গা ভড়াটের জন্য ফসলি জমি থেকে মাটি উত্তলন করে সড়ক দিয়ে পরিবহনের সময় ৯ ফেব্রুয়ারী (মঙ্গলবার) স্থানীয় জনগণ বোরহান উদ্দিন সড়ক অবরোধ করেন।

জানা যায়, দীর্ঘদিন থেকে কয়েকটি মহল ইট ভাটা ও বিভিন্ন জায়গা ভরাটের জন্য মাটি উত্তলন করে কানাইঘাট সড়ক দিয়ে পরিবহন করছে,এতে খালপার, তুরুকভাগ,নলুয়া কান্দিগ্রাম ও মুরাদপুর এলাকায় রাস্তায় ব্যাপক ধুলাবালির সৃষ্টি হয়েছে,এতে পরিবেশের ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে,বিশেষ করে অত্র এলাকার কোমলমতি শিশুদের উপর ব্যাপক প্রভাব পড়ছে।

এছাড়াও একটু বৃষ্টি হলেই ধুলাবালি কাদায় পরিণত হয়ে সড়ক দুর্ঘটনার শিকার হয় ছোট বড় সব ধরণের যানবাহন।

মঙ্গলবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায় অত্র এলাকার ছোট বড় বেশ কয়েকজন যুবক সড়ক অবরোধ করে প্রতিবাদ জানাচ্ছেন,তাদের দাবি সম্পর্কে জানতে চাইলে তারা বলেন,আমরা কারো ব্যাবসায় আঘাত হানতে অবরোধ করিনি,যদিও এসব ট্রলি ও মাটি উত্তলন আইননুসারে অবৈধ, তবে তা আইনের ব্যাপার,আমরা পরিবেশের উন্নতি চাই,শিশুদের সুস্বাস্থ নিশ্চিত ও সড়ক দুর্ঘটনা রোধ করতে চাই,এর জন্য সকাল বিকেল সড়কে পানি দেয়া এবং ট্রাক ট্রলি থেকে ঝাঁকুনি খেয়ে যেসব মাটি সড়কে পরে তা সাথে সাথে সড়িয়ে নেয়ার দাবি জানান তারা।

অবরোধ চলাকালে বাঘা ইউনিয়নের ১ নং ওয়ার্ড নলুয়া – কান্দি গ্রামের জনপ্রতিনিধি (মেম্বার) কওসর আহমদ মুঠোফোনে যোগাযোগ করে অবরোধকারীদের সমাধানের আশ্বাস দেন, এবং তার আশ্বাসে অবরোধকারীরা সাময়িক অবরোধ প্রত্যাহার করে একদিনের সময় বেধে দেন,সেই সাথে একদিনের মধ্যে ধুলাবালি সৃষ্ট সমস্যা সমাধান না করলে লাগারতার আন্দোলনের হুমকি দেন স্থানীয় যুবকরা।

উল্লেখ্য, দীর্ঘদিন থেকে বোরহান উদ্দিন সড়ক দিয়ে কিছু মহল মাটি উত্তলনের কাজ করে যাচ্ছেন, এতে পরিবেশের ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে।

এ সংক্রান্ত আরও সংবাদ