মৌলভীবাজারে ১ কেজি “হোয়াইট টি” চা পাতার দাম ৫ হাজার ৮’শ টাকা

প্রকাশিত:বৃহস্পতিবার, ০৪ ফেব্রু ২০২১ ১১:০২

মৌলভীবাজারে ১ কেজি “হোয়াইট টি” চা পাতার দাম ৫ হাজার ৮’শ টাকা
মোঃ তাজুদুর রহমান, মৌলভীবাজার:-  ১ কেজি চাপাতার মূল্য উঠেছে ৫ হাজার ৮শ ১১ টাকা। ব্যতিক্রমী ওই চা পাতার নাম “হোয়াইট টি”। ব্যতিক্রমী নানা ওষুধীগুণ সম্পন্ন এই চা পাতা দেখতে ও কিনতে কৌতুহলী ক্রেতাদের আগ্রহের কমতি নেই। তবে পরিমানে কম থাকায় সবাই চাইলেও তা ক্রয় করা সম্ভব নয়।
জানা যায়, মৌলভীবাজারের শ্রীমঙ্গলে (বুধবার) সকাল থেকে শুরু হয় দেশের ২য় চা নিলাম কেন্দ্রের ১৭ তম চা নিলাম কার্যক্রম। নিলামে নিয়মিত দেশের বিভিন্ন বাগানের চা উঠে। এরমধ্যে হবিগঞ্জের বৃন্দাবন চা বাগানের হোয়াইট টি বিক্রি হয় সর্বোচ্চ দামে। এছাড়া নিলামে প্রথমবারের মতো বিক্রি হয় পঞ্চগড়ের চা। শ্রীমঙ্গলস্থ মৌলভীবাজার রোডের খান টাওয়ারের চা নিলাম কেন্দ্রে বিভিন্ন চা বাগানের প্রায় ৬০ হাজার কেজি চা পাতা নিলামের জন্য উত্তোলন করা হয়।
 যার বিক্রয় মুল্য প্রায় কোটি টাকা। দুপুর পর্যন্ত প্রায় ৯০ ভাগ চা নিলামে বিক্রি হয়েছে বলেও জানান নিলাম পরিচালনাকারী কর্মকর্তারা। এ নিলামে প্রথমবারের মতো অংশগ্রহণ করে পঞ্চগড়ের চা বাগানের মালিকেরা। তাদের চা পাতা ভাল দামে বিক্রিও হয়। সংশ্লিষ্টরা জানান, নিলামে সবচেয়ে বড় আকর্ষণ ছিল হবিগঞ্জের বৃন্দাবনপুর চা বাগানের হোয়াইট টি। যা প্রতিকেজি বিক্রি হয় ৫ হাজার ৮শ ১১ টাকা ৬০ পয়সা দরে। আর এই চা পাতাগুলো ক্রয় করেন শ্রীমঙ্গলের স্টেশন রোডের মের্সাস সেলিম টি হাউজ।
মুঠোফোনে সেলিম টি হাউজের সত্বাধীকারী মো: সেলিম আহমদ বলেন, এই চায়ের গুণগত মান ভালো ও চাহিদাও ব্যাপক। কিন্তু এই চা পাতা পর্যাপ্ত পাওয়া যায়না। তিনি জানান, নিলাম থেকে তিনি মাত্র ৩ কেজি চা পাতা ক্রয় করেছেন। রুপসী বাংলা টি ব্রোকারর্স এর সত্বাধিকারী এস এম এন মনির (সৈয়দ মনির) বলেন, তার হাউজ থেকে ৯ হাজার ১ শ১৩.৪ কেজি চাপাতা নিলামে বিক্রি হয়েছে। চলতি মাসে আরো ৩টি নিলাম হবে বলে সংশ্লিষ্টরা জানান।

এ সংক্রান্ত আরও সংবাদ