বিশ্বনাথের জাবের লতিরাজ কচুর সফল চাষী

প্রকাশিত:মঙ্গলবার, ২৬ জানু ২০২১ ০৭:০১

বিশ্বনাথের জাবের লতিরাজ কচুর সফল চাষী

বিশ্বনাথ প্রতিনিধি:- কন্দাল ফসল চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে মাঠ পর্যায়ে কাজ করছেন বিশ্বনাথ উপজেলা কৃষি অফিসের কর্মকর্তারা। এই ফসল উন্নয়নের আওতায় আজ মঙ্গলবারও মাঠ দিবসের আয়োজন করে উপজেলা কৃষি অফিস। ওইদিন স্থানীয় দেওকলস ইউনিয়নের আলাপুর গ্রামে এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

গ্রামের প্রবীণ ব্যক্তি মো. মজম্মিল হোসেনের সভাপতিত্বে উপজেলা কৃষি অফিসের উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মনোজ কান্তি’র পরিচালনায় মাঠ দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা রমজান আলী।

বক্তব্যে তিনি বলেন, ‘কন্দাল ফসল লতিরাজ কচু খুবই উপকারী সবজি। ধানী জমি বা পরিত্যক্ত স্যাঁতস্যাঁতে যেকোন জায়গায় সহজেই অল্প পুঁজি ও পরিশ্রমে এ সবজি চাষ করা সম্ভব। কচুর লতি, কন্দমূল, ডাটা ও পাতা সবই খাবার উপযোগী। এতে মানবদেহের উপকারী গুণাগুণ রয়েছে। তাছাড়া এ সবজি চাষে পুঁজির অধিক মুনাফা করা সম্ভব।’ রমজান আলী আরও বলেন, ‘একজন আদর্শ কৃষকের জন্যে একটি এলাকা পরিবর্তন হয়ে যেতে পারে।
কারণ ওই কৃষকই হচ্ছেন সবচেয়ে বড় সম্প্রসারণ কর্মী। প্রত্যেক ইউনিয়নে একজন আদর্শ কৃষক তৈরী হলে তার কাছ থেকে পরামর্শ নিয়ে উপকৃত হতে পারেন অসংখ্য কৃষক। কৃষকদের জন্যে আমাদের পরামর্শ ও সহযোগিতা সবসময় অব্যাহত আছে এবং থাকবে।

কৃষিক্ষেত্রে এগিয়ে যাচ্ছে দেশ। আমরা চাই কৃষিক্ষেত্রে প্রত্যেকেই সফলতা অর্জন করুক। কৃষকদের হাসিই আমাদের প্রাপ্য।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্বনাথ সাংবাদিক ইউনিয়ন (বিইউজে) সভাপতি সাইফুল ইসলাম বেগ, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ফয়জুল ইসলাম, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স বিশ্বনাথ শাখার ব্যবস্থাপক এইচএম সেলিম আহমদ, কৃষক জাকারিয়া শিকদার, সার-বীজ ব্যবসায়ী হাফেজ মো. আমিন মিয়া, কন্দাল ফসল লতিরাজ কচুর সফল চাষী জাবের আহমদ।

এ সংক্রান্ত আরও সংবাদ