মৌলভীবাজারে ২০২০ সালে ৪৩টি সড়ক দুর্ঘটনায় ৪৪ জন নিহত ও ৫৫

প্রকাশিত:বৃহস্পতিবার, ০৭ জানু ২০২১ ০৬:০১

মৌলভীবাজারে ২০২০ সালে ৪৩টি সড়ক দুর্ঘটনায় ৪৪ জন নিহত ও ৫৫
মোঃ তাজুদুর রহমান:-  ২০২০ সালে সড়ক দুর্ঘটনায় মৌলভীবাজার জেলায় ৪৩ টি সড়ক দুর্ঘটনায় ৪৪ জন নিহত ও ৫৫ জন আহত হয়েছেন।
নিসচা’র প্রতিবেদনে ২০১৯ সালের থেকে ২০২০ সালে মৌলভীবাজারে সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা অর্ধেকের নীচে নেমে এসেছে বলে উল্লেখ করা হয়।
নিসচা মৌলভীবাজার জেলা সভাপতি খিজির মুহাম্মদ জুলফিকার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, দেশের জাতীয় দৈনিক পত্রিকা, ইলেকট্রনিক মিডিয়া, অনলাইন পত্রিকার রিপোর্টের ভিত্তিতে নিসচা প্রতি বছরের ন্যায় এ বছরও দূর্ঘটনার প্রতিবেদন তৈরি করেছে।
প্রতিবেদনে দুর্ঘটনার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে সড়কে সুষ্ঠ ব্যবস্থাপনা ও মনিটরিং এর অভাব, চালকদের মধ্যে প্রতিযোগিতা ও বেপরোয়াভাবে গাড়ি চালানোর প্রবণতা, লাইসেন্স ছাড়া চালক নিয়োগ, পথচারীদের মধ্যে সচেতনতার অভাব, ট্রাফিক আইন ভঙ্গ করে ওভারটেকিং করা, বিরতি ছাড়াই দীর্ঘসময় ধরে গাড়ি চালানো, সড়ক-মহাসড়কের মোটরসাইকেল ও তিন চাকার গাড়ি বৃদ্ধি, মহাসড়ককে নির্মাণ ত্রুটি ও রাস্তার পাশে হাট-বাজার ও দোকানপাট বসানো।
এছাড়াও অশিক্ষিত ও অদক্ষ চালক, রাজনৈতিক সদিচ্ছার অভাব, সড়ক পরিবহন আইন ২০১৮ বাস্তবায়ন না হওয়া মূল কারণ বলে প্রতিবেদনে চিহ্নিত করা হয়।
এছাড়া দুর্ঘটনার জন্য দায়ী যানবাহনগুলো হচ্ছে বাস-ট্রাক, মোটরসাইকেল, কাভার্ডভ্যান, কার, সিএনজি, রিকশা ও সাইকেল উল্লেখযোগ্য।
উল্লেখ্য ৬ জানুয়ারি ঢাকায় জাতীয় প্রেসক্লাবে নিসচা কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ২০২০ সালের সারাদেশের সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান তুলে ধরেণ। এ সময় তিনি জানান ২০২০ সালে সারাদেশে ৪০৯২ টি সড়ক দুর্ঘটনায় ৪৯৬৯ জন নিহত ও ৫০৮৫ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে ১২৬৬ জন চালক রয়েছেন।
এছাড়া সারাদেশে ২০২০ সালের রেলপথে ১০৮ টি দুর্ঘটনা ১২৯ জন নিহত ৩১ জন আহত, নৌপথে ৭০ টি দুর্ঘটনায় ২১২ জন নিহত ও ১০০ জন আহত নিখোঁজ রয়েছেন তবে আকাশপথে কোন দুর্ঘটনা ঘটেনি বলে তিনি প্রতিবেদনে উল্লেখ করেন।

এ সংক্রান্ত আরও সংবাদ