দক্ষিণ সুরমায় আইডিয়ার উদ্যোগে উগ্রবাদ বিরোধী প্যানেল আলোচনা অনুষ্টিত

প্রকাশিত:বুধবার, ০৬ জানু ২০২১ ১০:০১

দক্ষিণ সুরমায় আইডিয়ার উদ্যোগে উগ্রবাদ বিরোধী প্যানেল আলোচনা অনুষ্টিত

সুরমাভিউ:- দি এশিয়া ফাউন্ডেশনের অর্থায়নে এবং উন্নয়ন সংস্থা আইডিয়া কর্তৃক বাস্তবায়নাধীন ”পিস” প্রকল্পের আওতায় সোমবার দুপুরে দক্ষিণ সুরমা থানা এলাকায় উগ্রবাদ প্রতিরোধে পুলিশ ও জনতার ভূমিকা” বিষয়ক একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

পুলিশ ও জনগনের মধ্যকার দূরত্ব কমিয়ে পরস্পরের মধ্যে বিশ্বাসও আস্থা তৈরির মাধ্যমে এলাকায় শান্তি-শৃঙ্খলা প্রতিষ্ঠার লক্ষ্যে পরিচালিত পুলিশের একটি প্রশংসনীয় উদ্যোগ হলো কমিউনিটি পুলিশিং। উগ্রবাদের বিভিন্ন দিক এবং উগ্রবাদীদের বিরুদ্ধে আইনের বিভিন্ন বিধান সম্পর্কে জনসচেতনতা তৈরীর লক্ষ্যে কর্মশালাটি অনুষ্ঠিত হয়েছে।

কর্মশালার মডারেটর দি এশিয়াফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার মোঃ হামিদুল হকের পরিচালনায় প্যানেল আলোচনায় উপস্থিত ছিলেন সিলেট মেট্রপলিটন পুলিশ দক্ষিণ সুরমা থানার সহকারী পুলিশ কমিশনার, মোঃ ইসমাইল পিপিএম (বার)।

বিশেষ অতিথি ছিলেন দক্ষিণ সুরমা থানার অফিসার ইনচার্জ আক্তার হোসেন, মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগের প্রধান গাজী সাইফুল হাসান, ইসলামিক ফাউন্ডেশন সিলেটের মাস্টার ট্রেইনার মুহাম্মদ মামুনুর রশীদ এবং দক্ষিণ সুরমা থানার সেকেন্ড অফিসার ও সিপিও যতন পাল।

এছাড়াও এতে সিপিএফ সদস্য, এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ এবং বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসার ছাত্র-ছাত্রীসহ মোট ৫২ জন অংশগ্রহণ করেন।

উন্নয়ন সংস্থা আইডিয়ার পক্ষে পিস প্রকল্পের সমন্বয়কারী এবং কর্মশালার সঞ্চালক সুদীপ্ত চৌধুরী উপস্থিত অতিথিদের স্বাগত জানান। তিনি প্যানেল আলোচনার উদ্দেশ্য বর্ণনা করেন এবং পিস প্রকল্পের লক্ষ্য-উদ্দ্যশ্য বর্ণনা করেন। অনুষ্ঠানটি বাস্তবায়নে সার্বিক দ্বায়িত্ব পালন করেন আইডিয়া-পিস প্রকল্পের প্রশিক্ষণ ও কর্মসূচী কর্মকর্তা পিয়াশ্যাম দূর্বা।

দি এশিয়া ফাউন্ডেশনের আর্থিক ও কারিগরী সহায়তায় উন্নয়ন সংস্থা আইডিয়া কর্তৃক বাস্তবায়নকৃত পিস” প্রকল্পটি সিলেট সিটি করপোরেশনসহ সিলেট সদর, জৈন্তাপুর ও গোলাপগঞ্জ উপজেলার ৮টি থানায় ডিসেম্বর ২০১৯ থেকে মোট ১০০টি কমিউনিটি পুলিশিং ফোরামের মাধ্যমে কার্যকরভাবে নাগরিকদের সচেতনতা বৃদ্ধি করা, পুলিশ ও কমিউনিটির মধ্যে তথ্য বিনিময় এবং নানাবিধ প্রতিরোধমূলক কার্যক্রমের মাধ্যমে উগ্রবাদ বিরোধী প্রচেষ্টা চালিয়ে যাওয়ার জন্য আইনপ্রয়োগকারী সংস্থাকে শক্তিশালী করার চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে। বিজ্ঞপ্তি

এ সংক্রান্ত আরও সংবাদ