সিলেটের জিডিএফ-ডিকেফ দৃষ্টি প্রতিবন্ধী বিদ্যালয়ে ভর্তি শুরু

প্রকাশিত:মঙ্গলবার, ২৯ ডিসে ২০২০ ০৮:১২

সুরমাভিউ:-  গ্রীন ডিসএ্যাবল্ড ফাউন্ডেশন (জিডিএফ) বাংলাদেশ সরকারের সমাজ সেবা অধিদপ্তর সিলেট জেলা কার্যালয় কর্তৃক নিবন্ধনকৃত একটি বেসরকারি সেচ্ছাসেবী সংগঠন। এই সংগঠনের উদ্যোগে সিলেট নগরীর জল্লারপার রোডের পশ্চিম জিন্দাবাজারস্থ জিডিএফ-ডিকেফ দৃষ্টি প্রতিবন্ধী শিশু বিদ্যালয় সিলেট প্রতিষ্ঠা করে দৃষ্টিহীন শিশুদের বিনা মূল্যে শিক্ষা প্রদান করে যাচ্ছে।

এই বিদ্যালয়ের জাতীয় পাঠ্যক্রম অনুযায়ী ব্রেইল পদ্ধতিতে শিক্ষা দানের লক্ষ্যে কেবলমাত্র সিলেট বিভাগের ৬ থেকে ৯ বছর বয়সের সম্পূর্ণ দৃষ্টিহীন বালক-বালিকাদের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। আবাসিক ও অনাবাসিক ভাবে ভর্তি হতে আগ্রহী দৃষ্টি প্রতিবন্ধী শিশুদের অভিভাবক প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে আগামী ৩০ জানুয়ারী ২০২১ ইং তারিখের মধ্যে আবেদন ফরম পূরণ করে প্রয়োজনীয় কাগজপত্র আবেদন পত্র জমা দেওয়ার জন্য অনুরোধ করা যাচ্ছে। বিদ্যালয়ের আসন সংখ্যা সীমিত।

প্রাপ্ত আবেদন পত্র সমূহ যাচাই বাচাই করে সাংগঠনিক ভাবে সুযোগ দানের ক্ষমতা অনুযায়ী জিডিএফ-ডিকেফ কর্তৃপক্ষ ভর্তির ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করে সংশ্লিষ্টদের অবহিত করবেন।

উল্লেখ্য, ভর্তিকৃত দৃষ্টিহীন শিশুদেরকে বিনা মূল্যে থাকা খাওয়া সহ ব্রেইল পদ্ধতিতে সাধারণ শিক্ষা, ধর্মীয় শিক্ষা, চলাচল প্রশিক্ষণ, প্রাত্যহিক কার্যক্রম প্রশিক্ষণ ও সাংস্কৃতিক প্রশিক্ষণ প্রদান করা হবে।

গ্রীন ডিসএ্যাবল্ড ফাউন্ডেশন (জিডিএফ)’র মহাসচিব-নির্বাহী পরিচালক মোঃ বায়জিদ খান দৃষ্টিহীন ছাত্রাবাসে সিলেট বিভাগের দৃষ্টি প্রতিবন্ধী বালক-বালিকাদের শিক্ষার ক্ষেত্রে সার্বিক অগ্রগতির ব্যাপারে সমাজের সকলের সম্মিলিত সহযোগিতা কামনা করেছেন।

এ সংক্রান্ত আরও সংবাদ