মৌলভীবাজারে আমেরিকা ডিবি লটারি ভিসা বঞ্চিত পরিষদের আলোচনা সভা

প্রকাশিত:শনিবার, ২৬ ডিসে ২০২০ ০৭:১২

মোঃ তাজুদুর রহমান, মৌলভীবাজার:- আমেরিকান ডিভি লটারী বিজয়ী ও ভিসা বঞ্চিত বাংলাদেশি সমন্বয় পরিষদের উদ্যোগে শুক্রবার সন্ধ্যায় মৌলভীবাজার পৌরসভা মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়।
পরিষদের সভাপতি সৈয়দ ইউনুছ আলী’র সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন দৈনিক বাংলার দিন পত্রিকার সম্পাদক বকশি ইকবাল আহমদ, মৌলভীবাজার প্রতিদিনের সম্পাদক সরওয়ার আহমদসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত পরিষদের সদস্যরা।
উল্লেখ্য, গত ১৯৯৫ সাল হতে আমেরিকা সরকার ডিভি লটারী চালু করে বিশ্বের ৫৫টি দেশ থেকে কোটার ভিত্তিতে প্রতি বছর ৫৫ হাজার লোককে স্থায়ী বসবাসের সুযোগ দেয়। তন্মধ্যে বাংলাদেশের কোটায় প্রতিবছর ৩ হাজার ৮’শ ৫০ জন আবেদনকারীর অভিবাসন নিশ্চিত করা হয়।
এ আলোকে ১৯৯৫-২০১২ সাল পর্যন্ত মার্কিন অভিবাসন নীতির আলোকে ডিভি লটারীর মাধ্যমে বাংলাদেশী আবেদনকারীদের উল্লেখযোগ্য সংখ্যক মানুষের প্রয়োজনী পাসপোর্ট, স্পন্সরশীপ ও মেডিকেল টেস্ট ও ভিসা ফি প্রদান করেও কিছু অসাধু দূতাবাস কর্মকর্তার জালিয়াতি, স্থানীয় দালাল চক্রের যোগসাজসে প্রকৃত বিজয়ীদের কাগজপত্রে ছবি বদল করে বড় অংকের টাকার বিনিময়ে অন্যত্র বিক্রি করে ভুয়া লোক পাঠায়। এরপর থেকেই ভিসা বঞ্চিতরা ভিসার দাবিতে আন্দোলন করে আসছেন।

এ সংক্রান্ত আরও সংবাদ