বিশ্বনাথে বিদেশ-ফেরতদের পুনরেকত্রিকরণ কর্মশালা

প্রকাশিত:মঙ্গলবার, ২২ ডিসে ২০২০ ০৭:১২

বিশ্বনাথে বিদেশ-ফেরতদের পুনরেকত্রিকরণ কর্মশালা

বিশ্বনাথ প্রতিনিধি:- সিলেটের বিশ্বনাথে ‘নিরাপদ অভিবাসন ও বিদেশ-ফেরতদের পুনরেকত্রীকরণ’ শীর্ষক উপজেলা কর্মশালায় অুনষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১১টায় উপজেলা বিআরডিবি সম্মেলন কক্ষে রয়্যাল ড্যানিস এম্ব্যাসির আর্থিক সহযোহিতায়, ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম, সোশিও-ইকোনোমিক রিইন্টিগ্রেশন অব রিটার্ণি মাইগ্রেন্ট ওয়ার্কশপ অব বাংলাদেশ পেইজ-২ এর উদ্যোগে সংশ্লিষ্ট স্টেইকহোল্ডারদের সাথে এ কর্মশালা অুনষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান এস.এম নুনু মিয়া। প্রধান অতিথির বক্তব্যে নুনু মিয়া বলেছেন- ব্র্যাক এর প্রতিষ্ঠিাতা স্যার ফজলে হাসান আবেদের আন্তর্জাতিক মানের এই সংস্থা অনিয়মিতভাবে বিদেশগমণ রোধ এবং নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণে কাজ করে যাচ্ছে। মুজিববর্ষের আহ্বান-দক্ষ হয়ে বিদেশ যান’ এই কথাগুলো উপলব্দি করে আমাদেরকে দক্ষ ও যোগ্য জনশক্তি তৈরি করে বিদেশে গমণ করলে কোন অভিবাসি ক্ষতিগ্রস্ত হবেন না। সরকার নির্দেশনানুযায়ী দক্ষ-কর্মশিক্ষা গ্রহণ করে বিদেশগমণ করা উচিৎ।

তিনি আরোও বলেন, ভবিষ্যতে বিশ্বনাথ উপজেলায় টেকনিক্যাল কলেজ স্থাপন করা হবে। যার মাধ্যমে দক্ষ জনশক্তি তৈরী করা হবে। এতে উপজেলার অনিয়মিত বিদেশগামী প্রবনতা কমবে। এবং দক্ষ ও যোগ্যতা সম্পন্ন কর্মী প্রেরণের মাধ্যমে অধিক র‌্যামিটেন্স অর্জন করা সম্ভব হবে।

উপজেলা নির্বাহী অফিসার বর্ণালী পালের সভাপতিত্বে ও ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম এর ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর রফিকুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার রমজান আলী, বিশ্বনাথ থানার অফিসার ইনচার্জ শামীম মুসা, ব্র্যাকের পার্টনারশিপ স্টেনদেনিং ইউনিটের ডিবিশনাল ম্যানেজার রিপন চন্দ্র মণ্ডল। সভাপতি বর্ণালী পাল তিনি তার বিদেশ ভ্রমনে বিদেশে বাংলাদেশী অভিবাসীদের করুণ অবস্থার কথা বলেন। তিনি এ অবস্থা থেকে উত্তরনের জন্য বিভিন্ন প্রশিক্ষণ নিয়ে দক্ষ হয়ে বিদেশ যাওয়ার কথা বলেন এবং একই সাথে ব ব্র্যাকের মাইগ্রেশন কর্মসূচীকে ধন্যবাদ জানান।

বিশেষ অতিথি, মো. শামীম মূসা বলেন অতি লোভে পড়ে মানুষ অনিয়মিত ভাবে বিদেশ যায় কিন্তু একটি খোজ-খবর নিয়ে সঠিক তথ্য সংগ্রহ করে বিদেশ গেলে ঝুকিতে পড়তে হয়না। তাছাড়া ব্র্যাক রিইনটিগ্রেশন ছাড়াও নিরাপদ বিদেশ গমনে কাজ করছে।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মহিউদ্দিন আহমদ, যুব উন্নয়ন অফিসার মাহবুব আলম সরকার, মহিলা বিষয়ক কর্মকর্তা বদরুন নাহার, মফিজ আলী বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের অধ্যক্ষ নেহারুন নেছা, কামাল বাজার ইউনিয়ন পরিষদের প্রশাসক তন্ময় আদিত্য, ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম প্রত্যাশা প্রকল্পের সিলেট আরএসসি ম্যানেজার আরিফুল ইসলাম, দেওকলস ইউনিয়ন পরিষদের সদস্য মো. আব্দুল বারী, রামপাশা ইউনিয়ন পরিষদের সদস্য ইছাক আলী, দৌলতপুর ইউনিয়ন পরিষদের সংরক্ষিত সদস্য রাশনা বেগম, সাংবাদিক কামাল মুন্না, বদরুল ইসলাম মহসিন, থানা পুলিশের এসআই সঞ্জয় লাল দেব, চাউলধনী স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক শফিক আহমদ পিয়ার, ব্র্যাক মানবধিকার অফিসার উত্তম কুমার দেব, বিশ্বনাথ নতুন বাজার বনিক কল্যাণ সমিতির কমিশনার এমদাদ হোসেন নাইম, শিক্ষানবিস আইনজীবি দিলশাদ আহমেদ, বিদেশ ফেরত অভিবাসী মো. আব্দুল আলী, আজমল আলী, আনহার আলী, সম্ভাব্য অভিবাসী আব্দুল আলীম, আব্দুল জাহেদ, শফিক রুহিন, ফয়জুল ইসলাম, সাইদুর রহমান, আব্দুল ওদুদ, বিআরডিবি এর প্রতিনিধি, দক্ষিণ সুরমা উপজেলার ফিল্ড অর্গানাইজার ফারাবী সুমন, বিশ্বনাথ উপজেলার ফিল্ড অর্গানাইজার আনহার আলী ও জুয়েল আহমদ।

এর আগে কর্মশালায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম এর ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর রফিকুল ইসলাম ভিডিও প্রজেক্টরের মাধ্যমে ‘নিরাপদ অভিবাসন ও বিদেশ-ফেরতদের পুনরেকত্রীকরণ’ বিষয়ে চালচিত্র তুলে ধরেন।

এ সংক্রান্ত আরও সংবাদ