মৌলভীবাজারে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই  প্রতিযোগীতা অনুষ্ঠিত 

প্রকাশিত:বৃহস্পতিবার, ১৭ ডিসে ২০২০ ০৭:১২

মৌলভীবাজারে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই  প্রতিযোগীতা অনুষ্ঠিত 
মোঃ তাজুদুর রহমান, মৌলভীবাজার:
প্রাচীন বাংলার ঐতিহাসিক বিনোদনগুলোর মধ্যে ষাঁড়ের লড়াই অন্যতম। এই ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই প্রতিযোগিতার ধারাবাহিকতা ধরে রেখেছেন মৌলভীবাজারের মাসুদ আহমদ।
১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে প্রতি বছরের ন্যায় এবারও আয়োজন করা হয় ষাঁড়ের লড়াই। সিলেটের আঞ্চলিক ভাষায় একে বলা হয় “ডেখা মাইর”। বৃহত্তর সিলেট বিভাগের বিভিন্ন এলাকা থেকে প্রায় অর্ধশতাধিক ষাঁড়ের মালিক তার লড়াকু ষাঁড় নিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।
কৃষকের আনন্দময় এ লড়াই উপভোগ করতে মেলায় ভিড় জমে হাজারেরও বেশি দর্শনার্থীর। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগমন করেন লড়াই উপভোগকারীরা।
ষাঁড়ের লড়াই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী অর্ধশতাধিক ষাঁড়ের মধ্যে শ্রেষ্ঠ হয় মৌলভীবাজার পৌরসভার কাউন্সিলর মাসুদ আহমদের বাংলা ভাই নামক ষাঁড়। তার প্রতিদ্বন্দ্বীতা করে পরাজিত হয় সিলেটের দক্ষিণ সুরমার কিং নামক ষাঁড়।
আয়োজক মাসুদ আহমদ জানান, প্রতিবছর বিজয় দিবসসহ বিভিন্ন জাতীয় দিবসে বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করেন। এর ধারাবাহিকতায় প্রতি বছর ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে তিনি তাঁ এলাকায় গ্রামবাংলার ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই প্রতিযোগিতার আয়োজন করেন। এতে মানুষ আনন্দিত হয়।
ষাঁড়ের লড়াইকে ঘিরে এলাকায় উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়েছে। এই ধারাবাহিকতা বজায় রাখার প্রত্যাশা এলাকাবাসীর।

এ সংক্রান্ত আরও সংবাদ