প্রথমবারের মতো সিলেটে অনুষ্ঠিত হলো হাফ ম্যারাথন

প্রকাশিত:শুক্রবার, ০৪ ডিসে ২০২০ ০৪:১২

প্রথমবারের মতো সিলেটে অনুষ্ঠিত হলো হাফ ম্যারাথন
সুরমাভিউ:-  সারাদেশের এক হাজার দৌড়বিদের অংশগ্রহণে ঐতিহ্যবাহী পবিত্র সিলেট নগরীতে সিলেট রানার্স কমিউনিটি এবং ডিজিটাল মার্কেটিং এজেন্সি  ব্র‍্যান্ডল্যান্সার এর যৌথ উদ্যোগে  ০৪ই ডিসেম্বর ২০২০ তারিখ (শুক্রবার) অনুষ্ঠিত হলো প্রথমবারের মতো ‘Brandslancer Sylhet Half Marathon ২০২০’ শীর্ষক একটি মেগা ইভেন্ট।
আর এই হাফ ম্যারাথনে সম্পূর্ণ ইভেন্টের প্রতিপাদ্য হিসেবে ব্যবহার করা হয়েছে সিলেটের সংস্কৃতি এবং সিলেটের নিজস্ব নাগরী ভাষার হরফ নাগরিলিপি । যাতে বিশ্বের দরবারে সিলেটের সাংস্কৃতিক পরিচয় তুলে ধরা যায়। ম্যারাথনটি নগরীর ক্বিন ব্রিজ এলাকা থেকে ভোর ৬ টায় শুরু হয়ে নগরীর শেখঘাট পয়েন্ট থেকে রিকাবীবাজার, রিকাবীবাজার থেকে নয়াসড়ক পয়েন্ট, নয়াসড়ক পয়েন্ট থেকে শাহী ঈদগাহ, শাহী ঈদগাহ থেকে বড়বাজার, বড়বাজার থেকে খাসদবির, খাসদবির থেকে এয়ারপোর্ট রোডের চা বাগানের নয়নাভিরাম রাস্তা প্রদক্ষিণ করে এসে লাক্কাতুরায় সিলেট ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে এসে শেষ হয়।
শহরের যান্ত্রিক জীবনের রেশ কাটাতে আর সবার জীবনপথ আরো বেশী উদ্যমী করে গড়ে  তুলতে এবং সুস্থ-সবল থাকতে এমন আয়োজনকে স্বতঃস্ফূর্তভাবে স্বাগত জানিয়েছেন অংশগ্রহণকারীরাও। আয়োজনকে ঘিরে  পুরো নগরীতে  উৎসবের আমেজ ছড়িয়ে পড়ে। এই প্রতিযোগিতা উপভোগ করতে জড়ো হন হাজারো দর্শক। যেখানে পুরো ইভেন্ট সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে আয়োজিত হয়।
ম্যারাথনে আয়োজকরা ২ টি বিভাগে প্রতিযোগিতার আয়োজন করেছেন। যেখানে ছিলো হাফ ম্যারাথন ২১.১ কিলোমিটারের নবীন দৌড়বিদের বিভাগ এবং এর পাশাপাশি  ৭.৫ কিলোমিটারের প্রবীণ  বিভাগ যেখানে পুরুষ-নারী  ৫০ উর্ধ বয়সী প্রতিযোগি অংশগ্রহণ করেন। নির্ধারিত নির্দিষ্ট কিলোমিটার পথ দৌড়ে যখন হাফ ম্যারাথনে দৌড় শেষ করছিলেন একেকজন, তখন মুখরিত করতালিতে তাদের অভিবাদন জানালেন অন্য অংশগ্রহণকারীরাও।  ৭.৫ কিলোমিটার প্রতিযোগিতার পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন- সাজ্জাদ হোসাইন স্নিগ্ধ, প্রথম রানারআপ- খাইরুল বাসার এবং দ্বিতীয় রানারআপ- মোহাম্মদ মনসুর আহমেদ।
মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন- শারমিন আক্তার সুপ্তা, প্রথম রানারআপ – নাসরিন বেগম, দ্বিতীয় রানারআপ- নার্গিস জাহান ওহাব।
অন্যদিকে, ২১.১ কিলোমিটার প্রতিযোগিতার পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন-মোহাম্মদ আল আমিন, প্রথম রানারআপ- মাহবুবুর রহমান এবং দ্বিতীয় রানারআপ- আশরারুল আলম কাশেম।
মহিলা বিভাগে চ্যাম্পিয়ন-সারওয়াত পারভিন, প্রথম রানারআপ – হামিদা আক্তার জেবা, দ্বিতীয় রানারআপ- দোলা বড়ুয়া।
উল্লেখ্য, প্রত্যেক অংশগ্রহণকারীদের জন্যে ছিলো একটি সৌন্দর্যবর্ধক জার্সি, মেটাল ম্যাডেল এবং ইভেন্ট পরবর্তী স্বাস্থ্যকর স্নাকস এর সুব্যবস্থা।
অনুষ্ঠানে প্রধান অতিথি  হিসেবে উপস্থিত ছিলেন – জেলা প্রশাসক জনাব এম কাজি এমদাদুল ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিবি ডিরেক্টর জনাব শফিউল আলম চৌধুরী নাদেল ও সিলেট সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ জহুর আহমেদ।
এরপর, সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের মধ্যে পুরুষ্কার তুলে দেন প্রধান অতিথি এবং বিশেষ অতিথিগণ। আয়োজন এবং অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে  উনাদের সবার বক্তব্যে বলেন –  সুস্থ  নাগরিক সুন্দর দেশ গড়তে এমন আয়োজন সত্যি প্রশংসনীয় এবং এমন উদ্যোগ তারুণ্যকে আরও বেশি উদ্যমী হতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
সর্বোপরি, আয়োজক কমিটির এমন উদ্যোগ নেয়ার পেছনের অব্যক্ত চাওয়া ও উদ্দেশ্য জানতে চাইলে উনারা বলেন – আমরা তারুণ্যকে সুস্বাস্থের পথে এগিয়ে নিতে এই ইভেন্টের আয়োজন করেছি।  আমরা বিশ্বাস করি, একজন দৌড়বিদ কখনোই মাদকাসক্ত হতে পারেন না, কখনো পথভ্রষ্ট হতে পারেন না। আমরা এই আয়োজন থেকে সবাইকে দৌড়ের প্রতি আকর্ষিত করতে চাচ্ছি।  সিলেট সহ সারাদেশে যেন দৌড় একটি জীপনযাপনের অংশ হিসেবে মানুষ বেঁছে নেয় এটাই আমাদের কামনা।
ইভেন্টির সম্পূর্ণ পৃষ্টপোষকতায় যারা স্পন্সর হিসেবে ছিলেন-
Title Sponsor : Brandslancer
1. Haat
2. Dreamland Property Developers
3. Advergo Sports & Fashion wear
4. Next Travelers & Tourism
5. Baburchi
6. Oasis Hospital
7. Eduwise
8. Inayah’s Cafe & Restaurant
9. Rondhon kabbo
10. Kothay jaben?
11. Orchid Associates
12. Ki dorkar?
13. Artsign
14. The Cinnamon Restaurant & Party center
15. Eatathon
16. Delhi Darbar
17. Finesse Lifestyle
18. La Vista Hotel
19. Dulha Weeding Zone
20. Skylark International
21. Lady Fit Sylhet
22. Dessein lab

23. Alliance Art

এ সংক্রান্ত আরও সংবাদ