শীতে পায়ের গোড়ালি ফাটা, আছে সহজ সমাধান

প্রকাশিত:মঙ্গলবার, ০১ ডিসে ২০২০ ০৪:১২

শীতে পায়ের গোড়ালি ফাটা, আছে সহজ সমাধান

শীত ধীরে ধীরে ঝেঁকে বসছে। আর সাথে সাথে শীতকালীন সমস্যাগুলোও পাখনা মেলছে। শীতে যেসব সমস্যা হয় তার মধ্যে অন্যতম একটি সমস্যা হলো পায়ের গোড়ালি ফাটা। এই সমস্যা শুধু মেয়েদেরই নয়, এই সমস্যা ছেলেদের ক্ষেত্রেও দেখা যায়। শুষ্ক আবহাওয়া এবং পায়ের পাতার যে অংশে চাপ বেশী পড়ে সেই অংশ ফেটে যায়। অনেক সময় পা ফাটলে পা ব্যথা ও জ্বালাপোড়া করে, হাঁটতে সমস্যা হয়।

অনেক সময় আমরা হাত মুখের যত্ন নিলেও পায়ের যত্ন টাই এড়িয়ে যাই, পায়ের গোড়ালির যত্ন তো নেয়াই হয় না। মনে হতে পারে এটা শুধু সৌন্দর্যগত সমস্যা, কিন্তু এটা অনেক সময়ই বিরক্তির উৎপাদন করতে পারে। এর থেকে গুরুতর কিছু শারীরিক সমস্যাও হয়। চলুন আজ কিছু সমাধান জেনে নেই:

পরিস্কার করুন: একবার যদি গোড়ালি ফেটে যায়, তার নিয়মিত চিকিৎসা করতে হবে। প্রথমেই পা পরিষ্কার পরিচ্ছন্ন রাখার দিকে গুরুত্ব দিতে হবে, নতুবা ব্যাকটেরিয়ার সংক্রমণ হবে। পা ফেটে গেলে বেশি ঘষা যাবে না, এতে রক্তপাত হতে পারে। উষ্ণ গরম পানিতে লেবু এবং শ্যাম্পু দিয়ে পা ডুবিয়ে রাখুন ২০ মিনিট, তারপর আলতো করে নরম কোন ব্রাশ দিয়ে পরিষ্কার করুন।

গ্লিসারিন ও গোলাপ জল: একটি বড় পাত্রে ২ লিটার গরম জল নিয়ে তাতে ১ চা চামচ নুন, ১টি গোটা লেবুর রস, ১ কাপ গোলাপ জল দিয়ে এতে পা ভিজিয়ে রাখুন ১০-১৫ মিনিট। এরপর পায়ের গোড়ালি ভালো করে ঘষে মরা চামড়া তুলে পা ধুয়ে ফেলুন। এরপর ১ চা চামচ লেবুর রস, ১ চা চামচ গ্লিসারিন ও ১ চা চামচ গোলাপ জল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে পায়ে লাগান। এভাবে রেখে দিন পুরো রাত। সকালে উঠে উষ্ণ গরম জল দিয়ে পা ধুয়ে ফেলুন। সপ্তাহে ২/৩ বার ব্যবহারে ১০-১৫ দিনের মধ্যেই পা ফাটা কমে যাবে।

প্রাকৃতিক স্ক্রাব ও তেল: পা ফাটা রোধের সব থেকে ভালো উপায় হচ্ছে প্রাকৃতিক স্ক্রাবের ব্যবহার। ঘরোয়া ভাবে তৈরি এই স্ক্রাবটি প্রতিদিন ব্যবহার করে খুব দ্রুত পা ফাটা রোধ করতে পারবেন।

স্ক্রাবটি তৈরি করতে আপনার লাগবে ২/৩ চা চামচ চাল, সাদা ভিনিগার ও মধু। প্রথমে চাল একটু ভিজিয়ে রেখে পিষে নিন। একটু দানা দানা করে চাল পিষে নেবেন। এরপর এতে পরিমাণ মত ভিনিগার ও মধু দিয়ে ঘন পেস্ট তৈরি করুন। একটি বড় পাত্রে উষ্ণ গরম জলে ১০-১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন। এরপর ভেজা পায়ে ঘন পেস্টটি ভালো করে মাসাজ করুন। রেখে দিন ১০ মিনিট। এরপর গরম জল দিয়ে ধুয়ে ভালো করে মুছে নিন। তারপর খানিকটা অলিভ অয়েল গরম করে নিয়ে পায়ে মাসাজ করুন। সপ্তাহে ২/৩ বার ব্যবহার করলে ভালো ফল পাবেন।

এছাড়া ভেজিটেবল অয়েল গোড়ালির ফাটা অংশে লাগাতে পারেন ময়েশ্চারাইজার হিসেবে। রাতভর পা ঢেকে রাখতে হবে, এক্ষেত্রে মোজা ব্যবহার করতে পারেন।