মূলার স্বাস্থ্য উপকারিতা

প্রকাশিত:মঙ্গলবার, ০১ ডিসে ২০২০ ০৮:১২

মূলার স্বাস্থ্য উপকারিতা

শীতকালীন সবজির অন্যতম মূলা। মূলার রয়েছে বহু স্বাস্থ্যগুণ। বিভিন্ন শারীরিক সমস্যার সমাধানে এর জুড়ি মেলা ভার। মূলায় বিভিন্ন ধরনের মিনারেল পাওয়া যায়। এতে ফাইটোকেমিক্যালস পাওয়া যায়, যা আমাদের অনেক রোগ থেকে দূরে রাখে।

স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে মূলার গুণাগুণ সম্পর্কে বলা হয়েছে। আসুন, জেনে নিই মূলার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

ক্যানসার

মূলা ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে। এটি ভিটামিন সি সমৃদ্ধ, যা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং বিভিন্ন ধরনের ক্যানসার চিকিৎসায় অত্যন্ত কার্যকর।

রক্তচাপ

মূলা খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। কারণ মূলায় প্রচুর পটাশিয়াম থাকে। এ ছাড়া মূলায় বিশেষ ধরনের অ্যান্টি-হাইপারটেনসিভ থাকে, যা রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।

জন্ডিস

জন্ডিস রোগীদের জন্য মূলা খুব উপকারী। যাঁদের জন্ডিস হয়েছে বা যাঁরা ধীরে ধীরে সুস্থ হচ্ছেন, তাঁদের মূলা খাওয়া উচিত। কারণ মূলা রক্তে বিলিরুবিন নিয়ন্ত্রণ করে এবং দেহে অক্সিজেনের সরবরাহ বাড়ায়। এ ছাড়া এটি রক্ত পরিশোধন করে।

কিডনি

মূলা কিডনির স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। কিডনির যেকোনো সমস্যা রোধ করে মূলা।

ঠাণ্ডা লাগা

শীতে সবচেয়ে বেশি যে শারীরিক সমস্যা হয় তা হলো সর্দি-জ্বর। নিয়মিত মূলা খেলে এসব সমস্যা কম হবে। এ ছাড়া মূলা খাওয়ার আরো অনেক সুবিধা রয়েছে, কারণ এতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা অনেক রোগ থেকে দূরে রাখে।

ডায়াবেটিস

মূলা ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী। মূলায় প্রচুর ফাইবার রয়েছে। মূলা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। তাই ডায়াবেটিস রোগীরা এটি গ্রহণ করতে পারেন। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

এ সংক্রান্ত আরও সংবাদ