৫ দফা দাবী আদায়ের লক্ষ্যে ৪৮ ঘন্টার কর্মবিরতি পালনের ডাক দিয়েছে পরিবহন শ্রমিকরা

প্রকাশিত:সোমবার, ২৩ নভে ২০২০ ০৪:১১

৫ দফা দাবী আদায়ের লক্ষ্যে ৪৮ ঘন্টার কর্মবিরতি পালনের ডাক দিয়েছে পরিবহন শ্রমিকরা

সুরমাভিউ:-  সিলেট জেলা সিএনজি চালিত অটোরিক্সা শ্রমিক ইউনিয়ন রেজি নং চট্ট ৭০৭ এর জেলা কার্যকরি কমিটির উদ্যোগে সকল আঞ্চলিক কমিটির নেতৃবৃন্দের সমন্বয়ে প্রতিনিধি সমাবেশ। সিএনজি চালিত অটোরিক্সায় নিরাপত্তা গ্রীল সংযোজনের মিমাংশীত বিষয়ে হঠকারী সিদ্ধান্তের প্রতিবাদে ও নতুন সি.এন.জি চালিত অটোরিক্সা বিক্রয় বন্ধ, শো-রুম বন্ধে এবং ব্যাংক চালান জমাকৃত সিএনজি অটোরিক্সার রেজিষ্ট্রেশন প্রদানের দাবীসহ ২রা নভেম্বর ২০২০ইং তারিখের গৃহীত সিদ্ধান্ত (৫ দফা দাবি) বাস্তবায়নে করণীয় শীর্ষক প্রতিনিধি সমাবেশ অনুষ্ঠিত।

২২ নভেম্বর রবিবার দুপুর ২ টায় দক্ষিণ সুরমা চন্ডিপুলস্থ একটি সেন্টারে জেলা কমিটির সভাপতি জাকারিয়া আহমদের সভাপতিত্বে ও সদস্য রাজা আহমদ রাজার পরিচালনায় প্রধান বক্তার বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মো. আজাদ মিয়া।

করণীয় শীর্ষক প্রতিনিধি সভায় বক্তারা বলেন ৫ দফা দাবী আদায়ের লক্ষ্যে গত ৬ অক্টোবর মঙ্গলবার স্বাস্থ্যবিধি মেনে শান্তিপূর্ণভাবে ১ঘন্টার মানববন্ধন কর্মসূচী পালন করা হয়েছে এবং ১৩ অক্টোবরের মধ্যে দাবী বাস্তবায়ন না হলে ১৪ অক্টোবরে জেলা প্রশাসকের কার্যালয় সম্মুখে সিএনজি চালিত অটোরিক্সা স্বেচ্ছায় জমাদান দেওয়ার কর্মসূচী ছিল। সিলেটের জেলা প্রশাসকের আশ্বাসের ভিত্তিতে ২ নভেম্বর আমাদের নেতৃবৃন্দকে নিয়ে এক আলোচনা সভাও করা হয় জেলা প্রশাসক কার্যালয়ে। সেই আলোচনা সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয়, যৌক্তিক ৫ দফা দাবী অচিরেই বাস্তবায়নের জন্য প্রশাসনের পক্ষ থেকে সকল প্রকার ব্যবস্থা নেওয়া হবে মর্মে আশ্বাস প্রদান করা হয়। কিন্তু এখনও আমাদের ৫ দফার দাবী বাস্তবায়নের লক্ষ্যে প্রশাসনের পক্ষ থেকে কোনো প্রকার উদ্যোগ নেওয়া হয়েছে এমন কোন বিষয় প্রতীয়মান হচ্ছে না। এই সমস্ত বিষয় সমাধান না করে ইহাকে পাশ কাটিয়ে নতুন করে মিমাংশীত গ্রীল সংযোজনের বিষয় নিয়ে সিলেট মেট্রোপলিটন পুলিশ কর্তৃক গ্রীল লাগানোর ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এতে করে সাধারণ শ্রমিকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। সাধারণ শ্রমিকদের কথা বিবেচনা করে সংশ্লিষ্ট সকল প্রশাসনের শুভবুদ্ধির উদয় ঘটবে বলে আমরা আশাবাদী। এ অবস্থায় সমূহ দাবীগুলি সত্তর বাস্তবায়ন না হলে সিএনজি চালিত অটোরিক্সার কর্মরত ৪০ হাজার শ্রমিকরা আগামী ১৯ ও ২০ ডিসেম্বর-২০২০ইং ৪৮ ঘন্টার কর্মবিরতি পালন করার ডাক দিয়েছে পরিবহন শ্রমিক নেতৃবৃন্দরা। তাহাছাড়া ১৯ ডিসেম্বর ২০২০ইং তারিখ স্থানীয় রেজিস্ট্রারী মাঠে সকাল ১১ ঘটিকায় শ্রমিক মহা-সমাবেশের ডাক দেওয়া হয়েছে। এবং এই সমাবেশকে ও কর্মবিরতীকে বাস্তবায়ন করার লক্ষ্যে ব্যাপক কর্মসূচী গ্রহণ করা হয়েছে। কর্মসূচীর মধ্যে রয়েছে; সকল উপজেলায় শ্রমিক সমাবেশ, সংবাদ সম্মেলন, মানববন্ধন, লিফলেট বিতরণসহ সিলেটের সি.এন.জি চালিত অটোরিক্সার যাত্রি সাধারণ, জনপ্রতিনিধিসহ দাবী সমূহ সম্পর্কে সকলকে অবগত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তাহাছাড়া আইন প্রয়োগের নামে সি.এন.জি চালিত শ্রমিকদের একতরফা ভাবে পুলিশি হয়রানির বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানানো হয়।

উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন সহ-সভাপতি মো. আবুল হোসেন খাঁন, যুগ্ম সাধারণ সম্পাদক মো. শাহাব উদ্দিন, সাংগঠনিক সম্পাদক ইকবাল আহমদ, দপ্তর সম্পাদক মো. কাওছার আহমদ, প্রচার সম্পাদক মোহাম্মদ আলী, কল্যাণ সম্পাদক মো. আব্দুল মন্নান, ক্রীড়া ও সংস্কৃতি সম্পাদক মো. আব্দুল মতিন, সদস্য মো. আলতাফ হোসেন চৌধুরী, মো. মানিক মিয়া, মো. লিটন আহমদ, মো. সুজন মিয়া, এম. বরকত আলী, মো. মুহিবুর রহমান এপল, শিবলী আহমদ, মকবুল হোসেন, তাজির আলী, প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি

এ সংক্রান্ত আরও সংবাদ