ছাতকে মাটি পরীক্ষা ও সার ব্যবহার বিষয়ক কৃষক প্রশিক্ষণ

প্রকাশিত:সোমবার, ০৯ নভে ২০২০ ০৩:১১

ছাতকে মাটি পরীক্ষা ও সার ব্যবহার বিষয়ক কৃষক প্রশিক্ষণ
ছাতক প্রতিনিধি:-  ছাতকে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইন্সটিটিউট সিলেট বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে, উপজেলা কৃষি অধিদপ্তরের সহায়তায় ভ্রাম্যমান মৃত্তিকা পরীক্ষাগার (এমএসটিএল)’র মাধ্যমে মাটি পরীক্ষার গুরুত্ব ও মাটির নমুনা সংগ্রহ পদ্ধতি ও মাটি পরীক্ষার ভিত্তিতে সুষম সার ব্যবহার বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে উপজেলা কৃষক প্রশিক্ষণ হলে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
কৃষি কর্মকর্তা তৌফিক হোসেন খানের সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন সিলেট বিভাগীয় মৃত্তিকা গবেষণা প্রধান ড. এনায়েত উল্লাহ, সিলেট মৃত্তিকা গবেষণাগারের ভারপ্রাপ্ত বৈজ্ঞানিক কর্মকর্তা মেহেদী হাসান ও মৌলভীবাজারের ভারপ্রাপ্ত বৈজ্ঞানিক কর্মকর্তা সাইফুল ইসলাম। দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় উপজেলার ৩৯জন কৃষক প্রশিক্ষণ গ্রহন করেন। প্রশিক্ষণে ফসল উৎপাদনের ক্ষেত্রে জমির মাটি পরীক্ষাকরনের গুরুত্ব তুলে ধরেন প্রশিক্ষকগন। পরীক্ষার জন্য জমি থেকে মাটি সংগ্রহের পদ্ধতিও শিখিয়ে দেয়া হয় উপস্থিত কৃষকদের।
প্রশিক্ষণ প্রদানকালে প্রশিক্ষকরা বলেন, আগামী রোববার ভ্রাম্যমান মৃত্তিকা পরীক্ষাগার (এমএসটিএল)’র একটি গাড়ী ছাতকে অবস্থান করবে। এর আগেই প্রত্যেক কৃষককে নির্দিষ্ট নিয়ম অনুসরন করে মাটি সংগ্রহ করে উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয়ে জমা দেয়ার জন্য আহবান জানানো হয়।
এসময় উপজেলা উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সুনির্মল তালুকদার, উপসহকারী কৃষি কর্মকর্তা আনিসুর রহমান, মশিউর রহমান, আরিফ চৌধুরী, আলাউদ্দিন, এনামুল পারভেজ, প্রশান্ত কুমার কর, ইউনূছ আলী, ফারুক আহমদসহ প্রশিক্ষনার্থী কৃষকবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সংক্রান্ত আরও সংবাদ