আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন!

প্রকাশিত:শনিবার, ০৭ নভে ২০২০ ০৬:১১

আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন!

সুরমাভিউ:-  জো বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করেছেন।বিবিসির পূর্বাভাস অনুযায়ী, তিনি ২৭৩টি ইলেকটোরাল ভোট পেয়েছেন, অর্থাৎ তিনি জানুয়ারি মাসে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন, যদিও তা নির্ভর করবে আইনগত চ্যালেঞ্জের ফলাফলের ওপর।ভোটের ফলাফলের হিসাবে পেনসিলভেনিয়ায় জো বাইডেনকে বিজয়ী হবার খবর দিচ্ছে সংবাদমাধ্যমগুলো।

পেনসিলভেনিয়ায় জেতার মাধ্যমে মি. বাইডেন সেখানকার ২০টি ইলেকটোরাল ভোট পেয়ে গেলেন।এর ফলে জয়ের জন্য প্রয়োজনীয় ২৭০টি ভোট তিনি ছাড়িয়ে গেলেন।পেনসিলভেনিয়া সহ কয়েকটি গুরুত্বপূর্ণ ব্যাটলগ্রাউন্ড রাজ্যে ভোটগণনা এখনও চলছে।এগুলোর মধ্যে জর্জিয়া, অ্যারিজোনা এবং নেভাডাতে তিনি এগিয়ে রয়েছেন।ফলে এই তিনটি রাজ্যে তিনি জিতলে তিনি জয়ের জন্য প্রয়োজনীয় ইলেকটোরাল ভোটের চেয়ে আরও বেশি ভোট পেয়ে যাবেন। এই ভোটগুলো পেলে তার ঝুলিতে যাবে ৩০৬টি ভোট।

অন্যদিকে ডোনাল্ড ট্রাম্প কিছু সময় আগে এক টুইট বার্তায় বলেছেন, ফিলাডেলফিয়াতে আজই স্থানীয় সময় বিকেল সারে চারটায় একটা বড় সংবাদ সম্মেলন হবে।

মি. বাইডেন রেকর্ডসংখ্যক পপুলার ভোট বা সাধারণ মানুষের ভোট পেয়েছেন। এই নির্বাচনে যে পরিমাণ মানুষ ভোট দিয়েছেন ১৯০০ সালের পর আমেরিকার কোন নির্বাচনে এত মানুষ ভোট দেননি।

মি. ট্রাম্প পেয়েছেন প্রায় সাত কোটি ভোট। সেটাও আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় সর্বাধিক ভোট।সূত্র-বিবিসি

এ সংক্রান্ত আরও সংবাদ